Long Distance Relationship

সঙ্গী এক শহরে, আর আপনি অন্য কোথাও, তাতে কি বাড়ে বহুগামিতার প্রবণতা?

প্রযুক্তির সুবাদে এখন দূরে থেকেও যোগাযোগের সুযোগ অনেক বেড়েছে। তাই অনেকেই জড়িয়ে পড়ছেন ‘লং ডিসট্যান্স রিলেশনশিপে’। এমন সম্পর্কই কী আগামী দিনের ভবিষ্যৎ?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৭:০১
Share:

দূর থেকে প্রেমের সম্পর্ক রাখা সহজ কথা নয়। প্রতীকী ছবি।

এ সময়ের প্রেমের কাহিনিতে বার বার খলনায়ক হয়ে ঝাঁপিয়ে পড়ছে দু’জনের কর্মক্ষেত্র। রাজ্যের চাকচিক্য, সম্মান-স্বাচ্ছন্দ্যের লোভে বিস্তর পরিশ্রম করে যেই না চাকরির সুযোগ আসে, অমনি টেনে-হিঁচড়ে আলাদা হয়ে যাচ্ছে এখনকার তরুণ প্রজন্ম। দূরত্বের কারণে সম্পর্কে বেড়ে যায় ভুল বোঝাবুঝি। তবে প্রযুক্তির সুবাদে এখন দূরে থেকেও যোগাযোগের অনেক সুযোগ বেড়েছে। তাই অনেকেই থাকছেন ‘লং ডিসট্যান্স রিলেশনশিপে’। কেউ নিজের ইচ্ছায়, কেউ আবার খানিকটা বাধ্য হয়ে।

Advertisement

সম্প্রতি ‘লং ডিসট্যান্স রিলেশনশিপ’ নিয়ে একটি সমীক্ষা চালানো হয়। ১৮ থেকে ৩৪ বছর বয়সিরা এ প্রকার সম্পর্ক নিয়ে ঠিক কী ভাবছেন, তাঁরা আদৌ এই প্রকার সম্পর্ক নিয়ে আগ্রহী কি না— সেই সব নিয়ে নানা তথ্য উঠে এসেছে সমীক্ষায়।

কী ভাবে এমন সম্পর্কে জড়িয়ে পড়ছেন তরুণ-তরুণীরা?

Advertisement

একে অপরের সঙ্গে দূরে থেকে সম্পর্ক চালানো সহজ কথা নয়। তবুও বহু যুগল, দম্পতি এমন সম্পর্কে আছেন। সমীক্ষার তথ্য অনুযায়ী, এমন সম্পর্কে আছেন যাঁরা, তাঁদের মধ্যে ৩৭ শতাংশ ভারতীয় জেনেবুঝেই এমন সম্পর্কে জড়িয়েছেন। তাঁদের মধ্যে কারও সঙ্গীর সঙ্গে আলাপ হয়েছে ডেটিং সাইটে, কেউ আবার অন্য শহরে ঘুরতে গিয়ে প্রেমে পড়েছেন। ৩৩ শতাংশ বলছেন তাঁরা সম্পর্কে জড়ানোর পর পড়াশোনার জন্য বা চাকরির কারণে সঙ্গীর থেকে দূরে চলে যেতে বাধ্য হয়েছেন।

লং ডিসট্যান্স রিলেশনশিপ থেকে বিবাহিত সম্পর্কে যেতে আগ্রহী কত জন?

দূরত্বে থেকে সম্পর্কে জড়িয়েছেন এমন উদাহরণ তো ভূরি ভূরি। তবে সে সব সম্পর্ক বিয়ে পর্যন্ত গড়ায় কি? সমীক্ষা অনুযায়ী, এমন সম্পর্কে আছেন যাঁরা, তাঁদের মধ্যে ৩৭ শতাংশের বক্তব্য, সম্পর্ক যদি ভবিষ্যতে গাঢ় হয়, তা হলে দূরত্ব বিয়েতে বাধা তৈরি করবে না। ২৪ শতাংশ বলেছেন, প্রেমের জন্য ‘লং ডিসট্যান্স রিলেশনশিপ’ ভাল হলেও বিয়ে করার ক্ষেত্রে তাঁরা এমন সম্পর্ক এড়িয়ে চলবেন।

এমন সম্পর্কে থাকা ৪০ শতাংশ মানুষ বলেছেন, তাঁরা ভিডিয়ো কলের মাধ্যমে সঙ্গীর সঙ্গে যোগাযোগ রাখেন। ছবি: শাটারস্টক।

এমন সম্পর্কে উষ্ণতা কী ভাবে বজায় থাকে?

এমন সম্পর্কে নিয়মিত শারীরিক মিলনের সুযোগ থাকে না। তা হলে সম্পর্কের উষ্ণতা কী ভাবে টিকিয়ে রাখেন যুগলেরা? এমন সম্পর্কে থাকা ৪০ শতাংশ মানুষ বলেছেন, তাঁরা ভিডিয়ো কলের মাধ্যমে সঙ্গীর সঙ্গে যোগাযোগ রেখে চলেন। ২৪ শতাংশ বলেছেন, তাঁরা সারাদিন মেসেজের মাধ্যমেই একে অপরের সঙ্গে যোগাযোগে থাকেন। সম্পর্কে উষ্ণতা টিকিয়ে রাখতে অনেকেই ডেটে যান। সঙ্গীর সঙ্গে নিবিড় নিভৃতে সময় কাটালেই নাকি মজবুত হয় সম্পর্ক। তবে লং ডিসট্যান্সে সেই সুযোগ কোথায়? লং ডিসট্যান্স সম্পর্কে থাকা ৬১ শতাংশ ভারতীয় বলেন, তাঁরা ‘ভার্চুয়াল ডেটিং’-এ অভ্যস্ত। আগে থাকেই একটা সময় স্থির করে ল্যাপটপের সামনেই চলে প্রেমালাপ। ২৪ শতাংশ আবার মনে করেন এমন সম্পর্কে ডেটিংয়ের সুযোগ নেই।

এমন সম্পর্কে থাকলে কি একাধিক সম্পর্কে জড়িয়ে পড়ার প্রবণতা বেশি?

লং ডিসট্যান্স সম্পর্ক কখনও কখনও বিরক্তিকর হয়ে ওঠে। মানসিক ও শারীরিক প্রয়োজনে সঙ্গীকে পাশে পাওয়া যায় না, তাতেই কি বাড়ে অন্য সম্পর্কে জড়িয়ে পড়ার প্রবণতা? ৩৬ শতাংশ মানুষের বক্তব্য, সঙ্গী দূরে থাকলেও এক সম্পর্কেই বিশ্বাসী তাঁরা। ৩৪ শতাংশ আবার বলেছেন, শারীরিক কিংবা মানসিক তাগিদে বহু সম্পর্কে পা বাড়ান তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন