Pet Care

শীতকালে কুকুরদের ত্বকেও নানা বদল আসে, প্রিয় পোষ্যটিকে ভাল রাখবেন কী ভাবে?

ঠান্ডায় পোষ্যের ত্বকেও নানা সমস্যা দেখা দেয়। রোজের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখুন, যাতে পোষ্যের শরীর এবং ত্বকের যত্ন একই সঙ্গে নেওয়া যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৭:১৭
Share:

শীতে পোষ্যের খেয়াল রাখার দায়িত্ব আপনারই। ছবি: সংগৃহীত

নিজেকে গরম পোশাকে মুড়িয়ে রাখা কিংবা কনকনে ঠান্ডায় হট চকোলেটের কাপে চুমুক দেওয়া— শীতে স্বস্তি পেতে আমরা নানা কিছু করে থাকি। কিন্তু শীত তো পোষ্যের গায়েও লাগে। আর যা-ই হোক, সে তো আর হট চকোলেটের স্বাদ নিতে পারবে না। তা হলে উপায়? পোষ্যরা এমনিতেই কথা বলতে পারে না। শীতে তারা কতটা কষ্ট পাচ্ছে, তা মুখ ফুটে বলার ক্ষমতা তাদের নেই। ফলে শীতে পোষ্যের খেয়াল রাখার দায়িত্ব আপনারই। প্রথম দিকে তেমন শীত না পড়লেও, দিন কয়েক হল শীতের পারদ চড়েছে। এই শীতে মানুষই কাবু হয়ে যাচ্ছে। পোষ্যদের অবস্থা আরও করুণ হতে পারে। তাই শীতকালে তাদের যত্নে রাখতে তাদের খাওয়াদাওয়ার উপর নজর দিন। এই সময় পোষ্যের ত্বকেও নানা সমস্যা দেখা দেয়। রোজের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখুন, যাতে পোষ্যের শরীর এবং ত্বকের যত্ন একই সঙ্গে নেওয়া যায়।

Advertisement

ফ্যাটি অ্যাসিড-সমৃদ্ধ

পোষ্যদের খাবারে অনেক বাছবিচার রয়েছে। সব কিছু তারা খেতে পারে না। যে খাবারগুলি খেতে পারে তার মধ্যে থেকেই স্বাস্থ্যকর খাবারগুলি বেছে নিন। ফ্যাটি অ্যাসিড আছে এমন খাবার খাওয়াতে পারেন। মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের সমৃদ্ধ উৎস। এই অ্যাসিড পোষ্যকে ভিতর থেকে আর্দ্র রাখে। এ ছাড়াও এই ফ্যাটি অ্যাসিডের অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ শীতকালে পোষ্যের ত্বকের নানা সমস্যা দূর করে। ভিতর থেকে সুস্থও রাখে।

Advertisement

রোজের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখুন, যাতে পোষ্যের শরীর এবং ত্বকের যত্ন একই সঙ্গে নেওয়া যায়। ছবি: সংগৃহীত

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার

উপকারী এই উপাদান পোষ্যকে ভাল রাখে শীতকালে। অ্যান্টিঅক্সিড্যান্ট-সমৃদ্ধ শাকসব্জি পোষ্যকে শীতকালে খাওয়াতে পারেন। ঠান্ডায় পোষ্যকে বেশ কয়েক দিন পর পর স্নান করাতে হয়। ঘন লোমের কারণে পোষ্যের ত্বকে অনেক সময় ছোট ছোট পোকা হয়। পোকার উৎপাতে খুবই কষ্ট পায় পোষ্য। ত্বকের যত্ন নিতে অ্যান্টিঅক্সিড্যান্ট আছে এমন খাবার পোষ্যকে খাওয়ান।

কোলাজেন-সমৃদ্ধ খাবার

পোষ্য কিংবা মানুষ— ত্বকের সুরক্ষায় কোলাজেন এমনিতেই কার্যকর। ফলে শীতকালে পোষ্যের ত্বকের খেয়লা রাখতে কোলাজেন প্রোটিন-সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়ান। পোষ্যের হাড়ের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বকের দেখাশোনাতেও এই প্রোটিন কার্যকর।

এগুলি ছাড়াও পোষ্যের ত্বকের যত্নের ক্ষেত্রে ভিটামিন এ, সি, ই-র মতো ভিটামিনের উপর ভরসা রাখতে পারেন। মিষ্টি আলু, সবুজ শাকসব্জি, বেরিজাতীয় ফল পোষ্যের ত্বক ভাল রাখতে সাহায্য করে। তবে পোষ্যের ডায়েট নিয়ে কোনও পশু চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে পারেন। চিকিৎসক আপনাকে এ বিষয়ে সঠিক পরামর্শ দিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন