Pet Food

খেলার পর ক্লান্ত হয়ে গেলে ভারী খাবার নয়, এমন সময়ে পোষ্যকে দিন মুখরোচক নাস্তা

দৌড়ঝাঁপ করার পর খিদে পেলে পোষ্যটিকে সঙ্গে সঙ্গে ভারী খাবার বা জল দিতে বারণ করেন পশু চিকিৎসকরা। নানা রকম কার্যকলাপ করতে গিয়ে বার বার খিদে পেয়ে যাওয়া স্বাভাবিক। তখন কী দেবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ২১:৪৬
Share:

প্রোটিন সমৃদ্ধ খাবার আপনার পোষ্যটির স্বাস্থ্যের খেয়াল রাখে। ছবি- সংগৃহীত

সারা দিন কাজের ফাঁকে, ঘুরতে ফিরতে আপনার মুখ চলে। কিন্তু আপনার পোষ্যটিরও যে মাঝেমধ্যে খিদে পেয়ে যায়, সে খেয়াল রাখেন? এমনিতে ঘড়ি ধরে সারাদিনে তিন বার খাবার দেওয়ার কথা পোষ্যটিই আপনাকে মনে করিয়ে দেয়। কিন্তু দিনভর দৌড়ঝাঁপ, নানা রকম শারীরিক কসরত করতে গিয়ে খিদে পেয়ে যাওয়া স্বাভাবিক। আবার খুব দৌড়ঝাঁপ করার পর খিদে পেলেও সঙ্গে সঙ্গে ভারী খাবার বা জল দিতে বারণ করেন পশু চিকিৎসকরা। এমন সময়ে তবে কী খাওয়াবেন তাকে? রইল কয়েক ধরনের খাবারের হদিস।

Advertisement

১) মুরগির মাংসের স্ট্রিপ

যে কোনও মাংসের গন্ধ পেলেই বাড়ির চারপেয়ে সদস্যটি আনন্দে আত্মহারা হয়ে ওঠে? পোষ্যদের বিভিন্ন সামগ্রী পাওয়া যায় এমন দোকানে মুরগির মাংসের স্বাদ এবং গন্ধযুক্ত বিস্কুট, চিপস-সহ নানা রকম ছোট ছোট খাবার পাওয়া যায়। প্রোটিন সমৃদ্ধ খাবারগুলি আপনার পোষ্যটির স্বাস্থ্যের খেয়াল রাখে।

Advertisement

পোষ্যকে দিন ভেষজ উপাদানে সমৃদ্ধ গ্লুটেনমুক্ত পিনাট বাটার বিস্কুট। ছবি- সংগৃহীত

২) পিনাট বাটার বিস্কুট

চা-বিস্কুট খেতে খেতে আপনার খাওয়া বিস্কুট থেকেই পোষ্যটিকে খেতে দেন? বাড়ির সদস্যের সঙ্গে খাবার ভাগ করে খাওয়া ভাল অভ্যাস। কিন্তু আমরা যে ধরনের বিস্কুট খাই, তাতে ময়দা এবং সব্জির তেল থাকে। তা আপনার পোষ্যটির জন্য ক্ষতিকর। তার বদলে পোষ্যটিকে দিন ভেষজ উপাদানে সমৃদ্ধ গ্লুটেনমুক্ত পিনাট বাটার বিস্কুট।

বেড়ালদের জন্যও মাছের স্বাদ এবং গন্ধযুক্ত নানা রকম মুখশুদ্ধি পাওয়া যায়। ছবি- সংগৃহীত

৩) মাছের স্বাদ ও গন্ধযুক্ত খাবার

পোষ্যটি যদি বেড়াল হয়, তা হলে মাছ ছাড়া কোনও খাবারই তার মুখে উঠবে না। কুকুরদের মতো বেড়ালদের জন্যও মাছের স্বাদ এবং গন্ধযুক্ত নানা রকম মুখশুদ্ধি পাওয়া যায়। টুনা, সার্ডিন, ম্যাকারেল মতো বিভিন্ন সামুদ্রিক মাছ টিনে করে বিক্রি হয়। তেমন কিছু কিনে রাখতে পারেন।

জল খাওয়ানোর পাশাপাশি জোর দিন জলের পরিমাণ বেশি থাকে এমন ফলে। ছবি- সংগৃহীত

৪) শসা

আমাদের দেশে ১২ মাসের মধ্যে আট-নয় মাসই গ্রীষ্মকাল। আপনার মতো আপনার পোষ্যটিরও ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। জল খাওয়ানোর পাশাপাশি জোর দিন জলের পরিমাণ বেশি থাকে এমন ফলে। মাঝেমধ্যে শসা, তরমুজ খাওয়াতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন