ranbirkapoor

Friends with Ex: দুই প্রাক্তন উপহারে ভরিয়ে দিলেন ক্যাটকে! প্রেম ভাঙার পরেও কী করে রইল বন্ধুত্ব

প্রাক্তনের সঙ্গে সুসম্পর্ক রাখা খুব সহজ নয়। কিন্তু একেবারে অসম্ভবও নয়। মাথায় রাখুন কিছু বিষয়

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ১৬:১৯
Share:

প্রাক্তনের সঙ্গে সুসম্পর্ক রাখা খুব সহজ নয়

ক্যাটরিনা কইফের বিয়েতে তিন কোটি টাকার গাড়ি উপহার দিয়েছেন প্রাক্তন প্রেমিক সলমন খান। আড়াই কোটির হিরের হার দিয়েছেন আর এক প্রাক্তন রণবীর কপূর। ভিক্যাটের বিয়ের এই দু’টি উপহার নিয়ে চার দিকে চলছে চর্চা। শুধু কি উপহারের দামের জন্য? মোটেও নয়। তার চেয়েও অনেক বেশি গুরুত্ব পেয়েছে উপহার যাঁরা দিলেন, তাঁদের নাম। যেই সলমন, রণবীরের সঙ্গে প্রেম ভেঙে গিয়েছে ক্যাটরিনার, সেই তাঁরাই কি না অভিনেত্রীর বিয়েতে এসে উপহার দিচ্ছেন! প্রাক্তনের সঙ্গে এমন বন্ধুত্ব রাখা কি সত্যিই সম্ভব? না কি এমন শুধু নায়িকাদের জীবনেই হয়?
প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব রাখতে চাইলে, তার উপায়ও রয়েছে। কয়েকটি দিকে বিশেষ ভাবে নজর দিতে হবে।

Advertisement

প্রতীকী ছবি

১) কেন বন্ধুত্ব রাখতে চান, সে দিকে বিশেষ ভাবে নজর দিন। কেউ ব্যবসার কারণে রাখেন বন্ধুত্ব, কারও বা কারণ একেবারেই ব্যক্তিগত। কারণ যা-ই হোক, সে বিষয়ে দু’জনেই সচেতন থাকা উচিত।
২) বন্ধুত্ব রাখার প্রথম শর্ত হওয়া উচিত পুরনো খারাপ লাগা, ভুল বোঝাবুঝি কাটিয়ে ওঠা। পুরনো তর্ক-বিতর্ক ভুলে এগিয়ে যেতে হবে। খেয়াল রাখুন, প্রাক্তন এখন আর আপনার প্রেমিক বা প্রেমিকা নন, শুধুই বন্ধু। তাঁকে বন্ধুর মতো দেখুন। পুরনো সমস্যা টেনে আনবেন না।
৩) প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব বজায় রাখার ক্ষেত্রে আরও একটি দিকে জোর দিতে হবে। এই সম্পর্কের একটি গণ্ডী তৈরি করুন। কোন কাজ একসঙ্গে করবেন, কোন কাজ করবেন না, ঠিক করুন। সব কিছু আগের মতো থাকবে না। নতুন কিছু নিয়ম হবে সেই বন্ধুত্বের। সে বিষয়ে দু’জনকেই সচেতন হতে হবে।
৪) এত কথা জানা সত্ত্বেও মাঝেমধ্যেই ভেঙে যাওয়া প্রেমের অবশিষ্ট কিছু চাওয়া-পাওয়ার হিসাব গোলমালের কারণ হয়ে দাঁড়াতে পারে। সে ক্ষেত্রে একে অপরের সঙ্গে কথা বলুন। মনের মধ্যে সে সব কথা চেপে রেখে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা কঠিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন