Relationship

Break Up: বিচ্ছেদের পরেও ভুলতে পারছেন না প্রাক্তনকে? জানুন কী করণীয়

দ্বিধা, সংশয়, মানসিক অস্থিরতার মধ্যেই অনেকেই থাকেন যাঁরা, বিচ্ছেদের পরেও ভুলতে পারেন না নিজের প্রাক্তনকে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ১৭:৫৯
Share:

সহজ নয় বিচ্ছেদ। ছবি: সংগৃহীত

বিচ্ছেদ সহজ হলে সারা বিশ্বের কবিরা অনাহারে মরতেন, কাজেই সময়টা কঠিন হতে বাধ্য। দ্বিধা, সংশয়, মানসিক অস্থিরতার মধ্যে অনেকেই থাকেন, যাঁরা বিচ্ছেদের পরেও ভুলতে পারেন না নিজের প্রাক্তনকে। জানুন কী করলে কিছুতে হলেও লাঘব হতে পারে সেই মানসিক চাপ।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। অন্তত কিছু দিনের জন্য হলেও সব রকম যোগাযোগ বন্ধ করে দিন। অনেকেই বিচ্ছেদের পর বন্ধুত্ব রক্ষার চেষ্টা করেন। কিন্তু মনে রাখবেন প্রাক্তনকে জীবনের অংশীদার করার জন্য যে পরিণতমনস্কতা দরকার তা অনেকের না-ও থাকতে পারে। আবার কেউ পরিণত হলেও সদ্য বিচ্ছেদের অভিঘাতে অনেকের মানসিক অবস্থাই অনুকূল থাকে না। প্রাক্তনের বন্ধুত্বের থেকেও এই সময়ে আপনার দরকার নিজের বন্ধুত্ব। যোগাযোগ থাকলে সেই পিছুটান থেকে নিজেকে বার করে আনা সহজ নয়।

২। সম্পর্ক মানেই আগামীর প্রত্যাশা, কাজেই আশাভঙ্গ কখনওই সুখের হয় না। কিন্তু পাশাপাশি এটাও মনে রাখা দরকার যে সম্পর্ক অকারণে ভাঙে না। বিচ্ছেদের সময় অনেক ক্ষেত্রেই মানসিক চাপ কমানোর জন্য মস্তিষ্ক চেষ্টা করে খারাপ স্মৃতিগুলিকে ভুলিয়ে দিয়ে সুখের স্মৃতিগুলিকে সামনে নিয়ে আসার। কিন্তু মানসিক চাপ কিছু কমলেই সেই সব কঠিন স্মৃতি ফিরে আসার সমূহ সম্ভাবনা। কাজেই এই ধরনের চিন্তাকে দূরে রাখাই শ্রেয়।

Advertisement

৩। অতীতের সঙ্গে বোঝাপড়া করতে চেষ্টা করুন। অনেক ক্ষেত্রেই কাছের মানুষের থেকে পাওয়া আঘাত রাগের জন্ম দেয়। রাগ জন্ম দেয় ঘৃণা। কিন্তু এর কোনওটিই মানসিক স্বাস্থের পক্ষে খুব একটা ভাল নয়। নির্যাতন সংক্রান্ত ঘটনা না ঘটে থাকলে, প্রাক্তনের উপর পুষে রাখা রাগ আদপে নিজেরই ক্ষতি করে। মনে রাখুন অতীতের সঙ্গে বিবাদ থাকলে সামনের দিকে এগিয়ে চলা সম্ভব নয়।

৪। বিচ্ছেদ মানে ভালোবাসা শেষ হয়ে যাওয়া নয়। কাজেই বিচ্ছেদ সত্ত্বেও প্রাক্তনের প্রতি ভালোবাসা থেকে যাওয়াও অস্বাভাবিক নয়। কিন্তু অনেক ক্ষেত্রেই দু’জন ভালোবাসার মানুষ একসঙ্গে এসেও একটি ভাল সম্পর্ক গড়ে তুলতে পারেন না। সম্পর্কের অনেকটাই নির্ভর করে যাপনের সাম্যের উপর। কিন্তু মনে রাখুন এই সময় অপরকে ভালোবাসার থেকেও গুরুত্বপূর্ণ নিজেকে ভালোবাসা। বিচ্ছেদের পর নিজেকে দোষারোপ করা বা নিজের খুঁত খুঁজে বার করার থেকেও নিজেকে ভালবেসে নিজেকে গুছিয়ে নেওয়ার গুরুত্ব অনেক বেশি। সময়টা কঠিন হতে বাধ্য, তবুও হয়নি ভেবে কষ্ট পাওয়ার থেকে যেটুকু হয়েছে সেটাকে মনে রেখে ভাল থাকার চেষ্টা করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন