Prayer for Love

মা দয়া করে প্রিয়তমর সঙ্গে বিয়ে দিয়ে দাও! মন্দিরের প্রণামী বাক্সে চিঠি ফেললেন পুণ্যার্থী

ওড়িশার একটি মন্দিরের প্রণামী বাক্স খুলতেই সেবায়েতরা দেখেন, টাকা-পয়সার সঙ্গেই রয়েছে একটি চিঠি। তাতে এক পুণ্যার্থী প্রার্থনা করেছেন, যেন পছন্দের পুরুষের সঙ্গে বিয়ে হয় তাঁর।

Advertisement

সংবাদ সংস্থা

ভুবনেশ্বর শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৭:৩৯
Share:

ভগবানের কাছে বিয়ের প্রার্থনা! প্রতীকী ছবি।

সোমবার নিয়ম মেনেই খোলা হচ্ছিল ওড়িশার সম্বলপুরের সমলেশ্বরী মন্দিরের প্রণামী বাক্স। কিন্তু সেই বাক্স খুলতেই বেরিয়ে এল এমন এক চিঠি, যা দেখে ক্ষণিকের জন্য চমকে উঠলেন মন্দিরের সেবায়েতরা। জনৈক পুণ্যার্থীর ফেলা সেই চিঠিতে লেখা ছিল একটিই প্রার্থনা, যেন পছন্দের পুরুষের সঙ্গে বিয়ে হয় তাঁর।

Advertisement

স্থানীয় ভাষায় প্রণামী বাক্সকে বলে ‘হুন্ডি’। সেই বাক্সের ভিতরে পাওয়া চিঠিটিতে লেখা ছিল, “মা, দয়া করে আমার প্রার্থনা পূরণ করে দাও। অনেক আশা নিয়ে তোমার কাছে এসেছি। রবীন্দ্র আমার জন্ম-জন্মান্তরের ভালবাসা। ওঁর সঙ্গেই যেন আমার বিয়ে হয়। আশীর্বাদ করো যেন সবাই সেই বিয়ে মেনে নেয়।”

সাধারণ ভাবে প্রণামীর বাক্সে টাকা-পয়সা দান করার চল থাকলেও এই ধরনের প্রার্থনা লেখা চিঠি খুব একটা বিরল নয় বলেই জানাচ্ছেন মন্দিরের ট্রাস্টের প্রেসিডেন্ট সঞ্জয় বাবু। সংবাদমাধ্যমে তিনি জানান, সম্প্রতি মন্দিরের হুন্ডিতে আরও দু’টি চিঠি পাওয়া যায়। একটি বাংলা ও অন্যটি তামিলে লেখা ছিল। একটিতে লেখা ছিল, যেন সংশ্লিষ্ট ব্যক্তির কন্যা চাকরির পরীক্ষায় পাশ করেন। অন্যটিতে লেখা ছিল, যেন সন্তান ডাক্তারি প্রবেশিকা উতরে যায়। ভক্তরা চিঠির মাধ্যমে ভগবানের সঙ্গে যোগাযোগ করতে চান বলেই মত তাঁর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন