Physical Intimacy

যৌনতায় আগ্রহ কেমন, তা-ই বলে দেবে পুরুষদের আয়ু কতটা! কত দিন বাঁচবেন, বোঝা যাবে কী ভাবে?

পুরুষদের আয়ুর সঙ্গে যৌনতার কোনও না কোনও সম্পর্ক রয়েছে, সে সম্পর্কে কার্যত নিশ্চিত জাপানের একদল গবেষক। ইয়ামাগাতা বিশ্ববিদ্যালয়ের কিছু গবেষকের করা সাম্প্রতিক এক গবেষণা বলছে এমনটাই।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিয়ো শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৮:৪৪
Share:

যৌনতায় আগ্রহই বলে দেবে পুরুষদের আয়ু কম না বেশি, দাবি জাপানি বিজ্ঞানীদের। ছবি: সংগৃহীত

যৌনতায় আগ্রহ কতটা, তার সঙ্গে যোগ রয়েছে পুরুষদের আয়ুর। ঠিক কোন কারণে এমন হয়, তা নিশ্চিত ভাবে বলতে না পারলেও পুরুষদের আয়ুর সঙ্গে যে যৌনতার কোনও না কোনও সম্পর্ক রয়েছে, সে সম্পর্কে কার্যত নিশ্চিত জাপানের একদল গবেষক। সে দেশের ইয়ামাগাতা বিশ্ববিদ্যালয়ের কিছু গবেষকের করা সাম্প্রতিক এক গবেষণা বলছে, যৌনতার আগ্রহ না থাকার সঙ্গে পুরুষদের আয়ু কমে যাওয়ার কোনও না কোনও সম্পর্ক রয়েছে।

Advertisement

এই গবেষণায় অংশ নিয়েছিলেন জাপানের ইয়ামাগাতা অঞ্চলের মোট ২০,৯৬৯ জন বাসিন্দা। এর মধ্যে ৮,৫৫৮ জন পুরুষ এবং ১২,৪১১ জন নারী। ৬ বছর ধরে বছরে ১ বার করে অংশগ্রহণকারী ব্যক্তিদের স্বাস্থ্য পরীক্ষা করেন গবেষকরা। সঙ্গে জানতে চাওয়া হয় তাঁদের যৌন জীবনের কথাও। মোট অংশগ্রহণকারী ব্যক্তিদের মধ্যে ৫০৩ জন গবেষণা চলাকালীন মারা যান।

শতকরা ১৬ জন নারী যৌনতায় খুব একটা আগ্রহী নন, অন্য দিকে পুরুষদের ক্ষেত্রে এই হার ৮ শতাংশ। ছবি: প্রতীকী

গবেষণার ফল বলছে, পরীক্ষায় অংশ নেওয়া পুরুষদের মধ্যে যাঁদের যৌনতার প্রতি আগ্রহ কম, তাঁদের আয়ু তুলনামূলক ভাবে কম। বিশেষ করে হৃদ্‌রোগ ও ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা সেই সব মানুষদের মধ্যে অনেকটাই বেশি বলএ দাবি, গবেষকদের। তবে নারী ও পুরুষদের মধ্যে সার্বিক ভাবে যৌনতায় অনাগ্রহের ঘটনা নারীদের ক্ষেত্রে বেশি। শতকরা ১৬ জন নারী যৌনতায় খুব একটা আগ্রহী নন, অন্য দিকে পুরুষদের ক্ষেত্রে এই হার ৮ শতাংশ। তবে ঠিক কেন এমন হয় তা নিয়ে অবশ্য নিশ্চিত নন গবেষকরা। পাশাপাশি, এই গবেষণায় অংশ নেওয়া মানুষদের মধ্যে প্রায় ২০০ জন রূপান্তরকামী, তাঁদের ক্ষেত্রে যথেষ্ট তথ্য পাওয়া যায়নি, তাই বিষয়টি নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলে মত গবেষকদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন