Virtual

Virtual Marriage: পাত্র আমেরিকায়, পাত্রী ভারতে! ভিডিয়ো কলেই বিয়ের অনুমতি দিল হাই কোর্ট

ভার্চুয়াল বিয়ের এমন নজির আদৌ ভারতে আগে হয়েছে কি না, তা মনে করতে পারছেন না কেউই। ভিডিয়ো কলেই বিবাহবন্ধনে আবদ্ধ হচ্ছেন যুগল।

Advertisement

সংবাদ সংস্থা

মাদুরাই শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১৬:১৮
Share:

এ বার ভার্চুয়াল বিয়েও দেখবে ভারত। ছবি: সংগৃহীত

পড়াশোনা থেকে আদালতের শুনানি, সবই যদি ইন্টারনেটের সাহায্যেই হতে পারে, তা হলে আর বিয়ে হতেই বা অসুবিধা কী! এ বার এক প্রবাসী ভারতীয়ের সঙ্গে ভার্চুয়ালি বিবাহবন্ধনে আবদ্ধ হচ্ছেন এক ভারতীয় কনে। আর সেই বিয়ে যে আইনত বৈধও হবে, তা-ও সাফ জানিয়ে দিল মাদ্রাজ হাইকোর্ট।

Advertisement

কন্যাকুমারীর বাসিন্দা ভস্মী সুদর্শিনী সম্প্রতি মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চে একটি পিটিশন ফাইল করেন। সেই পিটিশনে তিনি জানান, প্রবাসী ভারতীয় রাহুল এল মধুর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হতে চান তিনি। রাহুল বর্তমানে আমেরিকার নাগরিক। তাই ‘স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্ট’ বা বিশেষ বিবাহ আইনের আওতায় বিবাহের জন্য আবেদন করেন তাঁরা। বিয়েতে তাঁদের দুই পরিবারেরও সম্মতি রয়েছে বলে জানানো হয়।

বিবাহের শংসাপত্রে রাহুলের হয়ে সুদর্শিনী নিজেই সই করতে পারবেন বলেও জানিয়েছে আদালত।

কিন্তু বিপত্তি বাধে অন্য জায়গায়। সুদর্শিনীর দাবি, এ ক্ষেত্রে অন্তত ৩০ দিন অপেক্ষা করতে হবে বলে জানান রেজিস্ট্রার। কিন্তু ৩০ দিনে রাহুলের ছুটি শেষ হয়ে যাওয়ায় তাঁকে আমেরিকা ফিরে যেতে হয়। তবে উপায়? যাওয়ার আগে রাহুল আইনি কাগজে সুদর্শিনীকে তাঁদের বিবাহ সংক্রান্ত যে কোনও সিদ্ধান্ত নেওয়ার অধিকার দিয়ে যান। আর তার ভিত্তিতেই ভার্চুয়াল বিবাহের আবেদন করে আদালতে যান সুদর্শিনী।

Advertisement

গোটা বিষয়টি শুনে, সুদর্শিনীর যুক্তি মেনে নিয়েছেন বিচারক জিআর স্বামীনাথন। ভিডিয়োর মাধ্যমেই যুগলকে বিবাহের অনুমতি দিয়েছেন তিনি। তবে গোটা বিষয়টি হতে হবে ম্যারেজ সাব-রেজিস্ট্রারের সামনে, থাকতে হবে অন্তত তিন জন প্রত্যক্ষদর্শীও। বিবাহের শংসাপত্রে রাহুলের হয়ে সুদর্শিনী নিজেই সই করতে পারবেন বলেও জানিয়েছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন