Relationship Survey

বিয়ের পর কি বাবা-মায়ের সঙ্গেই থাকতে চায় তরুণ প্রজন্ম? কী বলছে হালের সমীক্ষা?

বিয়ের পর আদৌ কি ভারতীয়রা বাবা-মায়ের সঙ্গে থাকতে চাইছেন, এ নিয়ে একটি ডেটিং অ্যাপের সমীক্ষার ফল বেশ উত্তেজনা ছড়িয়েছে। কী বলছে হালের সমীক্ষা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ১৫:৫৭
Share:

বিয়ের পর যাঁদের সন্তান হয়ে গিয়েছে, তাঁদের মধ্যে বেশিরভাগই চাইছে বাবা-মায়ের সঙ্গে থাকতে। প্রতীকী ছবি।

বিয়ের পর কি বদলে যায় বাবা-মায়ের সঙ্গে সম্পর্কের রসায়ন? অধিকাংশ বাড়িতেই দেখা যাচ্ছে, বাড়িতে বয়স্ক বাবা-মা একা। ছেলে-বউ হয় কাজের সূত্রে অন্য শহরে বা একই শহরে অন্যত্র সংসার পেতেছেন। বিয়ের পর আদৌ কি ভারতীয়রা বাবা-মায়ের সঙ্গে থাকতে চাইছেন, এ নিয়ে একটি ডেটিং অ্যাপের সমীক্ষা ফল উত্তেজনা ছড়িয়েছে। ডেটিং অ্যাপের সাবস্ক্রাইবারদের নিয়ে দু’টি সমীক্ষা চালানো হয়েছে।

Advertisement

প্রথম সমীক্ষাটি ২৫-৪০ বছর বয়সি অবিবাহিত মহিলা ও পুরুষদের নিয়ে করা হয়েছে। দিল্লি, নয়ডা, গুরুগ্রাম, মুম্বই, পুণে, বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং চেন্নাইয়ে বসবাসকারী ১০০০ জন তরুণ-তরুণী এই সমীক্ষায় অংশ নেন। বাবা-মায়ের সঙ্গে থাকলে ভাড়া থেকে রক্ষণাবেক্ষণ এবং আরও অনেক খরচ বাঁচানো সম্ভব, তাই ১০ শতাংশ মহিলা উত্তরদাতা বিয়ের পর স্বামীর বাবা-মায়ের সঙ্গেই থাকতে চেয়েছেন। অপর দিকে ১৫ শতাংশ মহিলা বিয়ের পরেও তাঁদের পিতা-মাতার সঙ্গেই থাকার ইচ্ছা প্রকাশ করেছেন। আর বাকিরা আলাদা কোথাও সংসার পাতার পক্ষে মত দিয়েছেন। পুরুষ উত্তরদাতাদের মধ্যে ৮৫ শতাংশই বিয়ের পর বাবা-মায়ের থেকে আলাদা থাকতে চেয়েছেন। ৫ শতাংশ স্ত্রীর বাবা-মায়ের সঙ্গে থাকতে চেয়েছেন। আর মাত্র ১০ শতংশ পুরুষ নিজের বাবা-মায়ের সঙ্গে থাকার ইচ্ছা প্রকাশ করেছেন। তবে বিয়ের পর যাঁদের সন্তান হয়ে গিয়েছে, তাঁদের মধ্যে প্রায় ৯০ শতাংশই চাইছেন যে, বাবা-মায়েরা তাঁদের সঙ্গেই থাকুন।

বিয়ের পর কি বদলে যায় বাবা-মায়ের সঙ্গে সম্পর্কের রসায়ন? প্রতীকী ছবি।

২৫-৪৫ বছর বয়সিদের মধ্যে ৮০ শতাংশই বাবা-মায়ের সঙ্গে থাকার পরিবর্তে নিজের আলাদা বাড়িতে থাকার ইচ্ছা প্রকাশ করেছেন। মাত্র ১৫ শতাংশ চাইছেন অন্য শহরে গিয়ে সংসার করতে। বাকিরা কিন্তু বাবা-মায়ের কাছাকাছি একই শহরে থাকতে চান।

Advertisement

অন্য আর একটি সমীক্ষায় ৫০০ জন বিবাহিত মহিলা ও পুরুষের কাছে জানতে চাওয়া হয়েছে, তাঁরা সন্তানের বিয়ের পরে একসঙ্গে থাকতে চান কি না। মাত্র ২০ শতাংশ বলেছেন, তাঁরা চান বিয়ের পরে সন্তান একই বাড়িতে থাকুক। অন্য দিকে, ৮০ শতাংশ মনে করেন, বিয়ের পর সন্তান আলাদা থাকলেই ভাল।

এই সমীক্ষার উপর ভিত্তি করে বলা যায়, সন্তান হওয়ার আগে পর্যন্ত ভারতীয়রা বাবা-মায়ের থেকে দূরেই থাকতে চাইছেন। তবে ছবিটা সম্পূর্ণ বদলে যাচ্ছে সন্তানের জন্মের পরে।

তা হলে কি বাবা-মায়ের সঙ্গে থাকার বিষয়টা এই প্রজন্মের কাছে খানিকটা প্রয়োজনভিত্তিক হয়ে যাচ্ছে? উঠছে প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন