Child Care Tips

চিকিৎসকের নাম শুনলেই কান্নাকাটি জুড়ে দিচ্ছে খুদে, কী ভাবে তার ভয় দূর করে শান্ত রাখবেন?

শিশুদের প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে নানা রকম প্রতিষেধক ইঞ্জেকশন নেওয়া বাধ্যতামূলক। মূলত সেই ভয় থেকেই খুদেরা চিকিৎসকদের কাছে যেতে অনীহা প্রকাশ করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৪৮
Share:

সন্তান ভয় পাচ্ছে কেন? ছবি- সংগৃহীত

এমনি সময়ে কান্নাকাটি করার বালাই নেই। কিন্তু যেই চিকিৎসকের কাছে যাওয়ার কথা উঠল, তখনই কান্নাকাটি শুরু। কাঁদতে কাঁদতে সে একেবারে বমি করে ফেলার জোগাড়। সন্তান জন্মের পর থেকে নির্দিষ্ট একটা বয়স পর্যন্ত নিয়মিত চিকিৎসকের পর্যবেক্ষণে রাখা জরুরি। কারণ, এই সময়ে শিশুদের প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে নানা রকম প্রতিষেধক ইঞ্জেকশন নেওয়া বাধ্যতামূলক। মূলত সেই ভয় থেকেই খুদেরা চিকিৎসকদের কাছে যেতে অনীহা প্রকাশ করে। তাদের ভুলিয়ে চিকিৎসকের কাছ পর্যন্ত নিয়ে যেতে গেলে কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

কী ভাবে ভুলিয়ে সন্তানকে চিকিৎসকের কাছে নিয়ে যাবেন?

Advertisement

১) খুদেকে নানা কাজে ব্যস্ত রাখুন

চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার আগে তাকে বুঝতে দেবেন না, তাকে কোথায় যেতে হবে। আর পাঁচটা সাধারণ দিনের মতোই তাকে নানা কাজে ব্যস্ত রাখতে চেষ্টা করুন।

২) মজার গল্প করুন

চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার সময়, ভয় দেখাবেন না। নিজেরা একেবারে হালকা মেজাজে থাকুন। খুদের সঙ্গে মজার গল্প করুন। মনের ভিতর যদি কোনও ভয়ের উদ্রেক হয়, তা হলে তা দূর করার চেষ্টা করুন।

৩) খুদেকে শান্ত রাখার চেষ্টা করুন

চিকিৎসকের কাছে যেতে হবে এই ভয়ে অনেক খুদেই অশান্ত হয়ে পড়ে। সারা ঘর দৌড়ে বেড়ায়, জিনিস পত্র ছোড়াছুড়িও করতে পারে। তাই যথাসম্ভব তাকে শান্ত রাখার চেষ্টা করুন। প্রয়োজনে ঘুম পাড়িয়ে রাখতে পারেন।

৪) সন্তানের কাছে থাকুন

চিকিৎসকের কাছে গিয়েও তার কাছে থাকার চেষ্টা করুন। ভয় পেলে, কান্নাকাটি করলে কিন্তু সন্তান আপনার সাহচর্য আশা করবে। তাই তাকে একা ছেড়ে দেওয়া উচিত হবে না।

৫) খেলনা বা ছবির বই সঙ্গে রাখুন

শিশুদের ভুলিয়ে রাখার জন্য সঙ্গে তাদের প্রিয় খেলনা, ছড়া বা ছবির বই রাখতে পারেন। যেগুলি হাতে পেলে সাময়িক ভাবে তার মন অন্য দিকে যাবে। চিকিৎসকের কাজও নির্বিঘ্নে সম্পন্ন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন