Maternity Leave

Paternity Leave: সন্তানের জন্মে পিতৃত্বকালীন ছুটি, লিঙ্গ বৈষম্যের ধারণা ভাঙলেন টুইটার কর্তা

দ্বিতীয় সন্তানের জন্মের সময়ে স্ত্রীর পাশে থাকতে সপ্তাহ দুয়েকের ছুটি নিতে দেখা গিয়েছে নব নিযুক্ত টুইটার কর্তা পরাগ অগ্রবালকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১৯:২৮
Share:

লিঙ্গ বৈষম্যের ধারনা ভাঙলেন টুইটার কর্তা

সম্প্রতি দ্বিতীয় সন্তানের জন্মের সময়ে পরিবারের পাশে থাকার জন্য সপ্তাহ দুয়েকের ছুটি নিতে দেখা গিয়েছে নব নিযুক্ত টুইটার কর্তা পরাগ অগ্রবালকে। বিশ্বের অন্যতম শীর্ষ স্থানীয় এক জন শিল্প কর্তার এ হেন কাজ প্রশংসা কুড়িয়ে নিচ্ছে গোটা বিশ্বের বিভিন্ন মহলে। পরিবার প্রতি পালনের ক্ষেত্রে নারীর একক দায়িত্বের পিতৃতান্ত্রিক ধারণা থেকে বেরিয়ে আসতে এই ধরনের পদক্ষেপ অনেকটাই সাহায্য করবে বলে মত বিশেষজ্ঞদের।

Advertisement

এখনও সমাজের একটি বড় অংশের মানুষের চোখে সন্তানের জন্ম দেওয়া ছাড়াও অধিকাংশ দায়িত্ব পালন করার ক্ষেত্রেই যাবতীয় দায়ভার চাপিয়ে দেওয়া হয় মায়েদের উপরেই। মায়ের পেশা বা স্বাস্থ্য যেমনই থাকুক না কেন, সদ্যোজাতের যাবতীয় দায়িত্ব পালন করতে হয় তাঁকেই। কিন্তু বলা বাহুল্য এটি পিতৃতান্ত্রিক ধারণার অনুশীলন ছাড়া কিছুই নয়। কারণ সন্তানের জন্মের পর দু’জন অভিভাবকের ভূমিকাই সমান গুরুত্বপূর্ণ। এতে কোনও ধরনের লিঙ্গ বৈষম্যের স্থান নেই। পরাগের সিদ্ধান্ত কার্যত সেটিকেই প্রমাণ করে আরও এক বার।

Advertisement

মাতৃত্বকালীন ছুটির পাশাপাশি বর্তমানে পিতৃত্বকালীন ছুটির প্রচলন দেখা যাচ্ছে বিভিন্ন ক্ষেত্রেই

মাতৃত্বকালীন ছুটির পাশাপাশি বর্তমানে পিতৃত্বকালীন ছুটির প্রচলন দেখা যাচ্ছে সরকারি বেসরকারি বিভিন্ন ক্ষেত্রেই। সন্তানের জন্মের পরের সময়ে এমনিতেই জন্মদাত্রী মায়ের উপর প্রবল শারীরিক ও মানসিক চাপ পড়ে। তার উপরে সন্তানের যাবতীয় দায়িত্ব যদি মায়ের উপর চাপিয়ে দেওয়া হয় তবে শারীরিক ও মানসিক উভয় দিক থেকেই মা ও সদ্যোজাত সন্তানের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। ফলে এই সময়ে মা এবং সন্তানের সঙ্গে পিতার উপস্থিতিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি, কর্মক্ষেত্রেও এর ইতিবাচক প্রভাব পড়ে। সন্তান পালনের দায়িত্ব সমান সমান হলে দ্রুত কাজে যোগ দিতে পারেন নারীরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন