extra marital

NFHS Survey: পুরুষদের তুলনায় গড়ে শয্যাসঙ্গী বেশি নারীদের! তালিকায় আছে কোন কোন রাজ্য

পঞ্চম জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষায় উঠে এসেছে ভারতের বিভিন্ন রাজ্যের মানুষের জনস্বাস্থ্য ও পরিবার সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ তথ্য।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ১৯:৩২
Share:

কী বলছে জাতীয় সমীক্ষা? ছবি: সংগৃহীত।

১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে পুরুষদের তুলনায় গড়ে শয্যাসঙ্গীর সংখ্যা বেশি নারীদের। এমনই বলছে পঞ্চম জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা বা এনএফএইচএস। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে গোটা দেশে চালানো জনস্বাস্থ্য সংক্রান্ত এই সমীক্ষায় উঠে এসেছে ভারতের বিভিন্ন রাজ্যের মানুষের স্বাস্থ্য ও পরিবার সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ তথ্য।

Advertisement

১ লক্ষ ১০ হাজার নারী ও ১ লক্ষ পুরুষের উপর করা এই সমীক্ষা বলছে, রাজস্থান, হরিয়ানা, চণ্ডীগড়, জম্মু ও কাশ্মীর, লাদাখ, মধ্যপ্রদেশ, অসম, কেরল, লক্ষদ্বীপ, পুদুচেরি ও তামিলনাড়ুতে গড় শয্যাসঙ্গীর নিরিখে পুরুষদের থেকে এগিয়ে নারীরা। সমীক্ষা অনুসারে এই বিষয়ে সবচেয়ে এগিয়ে রাজস্থানের মহিলারা। রাজস্থানে নারীদের গড় শয্যাসঙ্গীর সংখ্যা ৩.১ জন, পুরুষদের ক্ষেত্রে সঙ্গীর সংখ্যা ১.৮ জন।

তবে স্ত্রী বা লিভ-ইন সঙ্গী ছাড়া অন্য কোনও ব্যক্তির সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করার নিরিখে সামগ্রিক ভাবে নারীদের থেকে এগিয়ে পুরুষরাই। সমীক্ষার পূর্ববর্তী ১২ মাসে গড়ে ৪ শতাংশ পুরুষ এই ধরনের সম্পর্কে জড়িয়েছেন। অন্য দিকে, স্থায়ী সঙ্গীর বাইরে শারীরিক সম্পর্কে জড়ানো নারীর সংখ্যা ০.৫ শতাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন