Robot

অবিকল মানুষের মতো হাসছে, কাঁদছে, দেখাচ্ছে রাগও! মানুষকে নকল করার রোবট আবিষ্কার বিজ্ঞানীদের

এক গবেষক নিজের ফোনের দিকে তাকিয়ে বিভিন্ন রকম ভঙ্গি করছেন। আর তৎক্ষণাৎ সেই অভিব্যক্তি নকল করছে রোবট। এমনই অসাধ্যসাধন করেছেন ব্রিটেনের একটি সংস্থার প্রযুক্তিবিদরা।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১২:২৭
Share:

মানুষকে হুবহু নকল করছে রোবট! ছবি: সংগৃহীত

বিজ্ঞানের ছোঁয়ায় কত কিছুই না সম্ভব! অবিকল স্রষ্টার মুখের অভিব্যক্তি নকল করে দেখাচ্ছে রোবট! অদ্ভুত শোনালেও এমনই অসাধ্যসাধন করেছেন ব্রিটেনের কর্নওয়ালের ‘ইঞ্জিনিয়র্ড আর্ট’ নামের একটি সংস্থার প্রযুক্তিবিদরা। মানবিক বৈশিষ্ট্যে সমৃদ্ধ ‘হিউম্যানয়েড’ রোবটটির নাম রাখা হয়েছে অ্যামেকা।

Advertisement

মুখকে মনের আয়না মনে করেন অনেকেই। মুখে রাগ-অভিমান, আনন্দ-বেদনা যা-ই ফুটে উঠুক না কেন, হুবহু নকল করতে পারছে রোবটটি। প্রযুক্তিবিদদের প্রকাশ করা একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে এক গবেষক নিজের ফোনের দিকে তাকিয়ে বিভিন্ন রকম ভঙ্গি করছেন মুখের। আর তৎক্ষণাৎ সেই অভিব্যক্তি নকল করছে রোবটটি। ভুরু কুঁচকে তাকানো থেকে চোখের পলক ফেলা, তাকানো— সবই অবিকল মানুষের মতো।

গবেষকরা জানিয়েছেন, যে প্রোগ্রামিংয়ের মাধ্যমে কাজটি করা হচ্ছে সেটির নাম এআরকিট। এ ক্ষেত্রে তাঁরা ব্যবহার করেছেন আইফোন ১২। ফোনের ক্যামেরায় যখন কেউ মুখে কোনও ভঙ্গি করছেন, তখন ওই প্রোগ্রামিংয়ের মাধ্যমে সেকেন্ডের মধ্যে সঙ্কেত চলে যাচ্ছে রোবটটির কাছে। সেই সঙ্কেত মেনে ত্রিমাত্রিক স্তরে মুখের বদল ঘটাচ্ছে রোবটটি। গবেষকদের দাবি, বহু অনুভূতির প্রকাশই হয় মুখের মধ্য দিয়ে। তাই ভবিষ্যতে মানুষের সঙ্গে রোবটের সম্পর্ক যাতে আরও সহজ হয়, তার জন্যই রোবটে এ হেন অনুভূতিসূচক ভঙ্গি যোগ করতে চাইছেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন