Christmas and New Year Special Menu

বড়দিন, নতুন বছর উদ্‌যাপন করবেন কোথায়? শহরের কোন রেস্তরাঁয় কী পাওয়া যাচ্ছে?

বন্ধুদের সঙ্গে কোথায় জমবে খানাপিনার আসর, পরিবারের সকলে মিলে কোথায় একজোট হবেন রইল তার সুলুকসন্ধান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ২১:১৮
Share:

বড়দিন উপলক্ষে ‘ফেয়ারফিল্ড বাই ম্যারিয়ট’-এ পাওয়া যাবে এমন সব খাবার। ছবি: সংগৃহীত।

শীতের সকালে ধোঁয়া ওঠা এক কাপ চা খেয়ে দিন শুরু করার আমেজই আলাদা। তবে শুধু বাড়িতে বসে, কম্বল জড়িয়ে থাকলে তো হবে না। সামনে বড়দিন আসছে। রয়েছে নতুন বছরও। পরিবার, বন্ধুবান্ধবের সঙ্গে বাইরে খেতে যাবেন না তা কী করে হয়? উৎসব উপলক্ষে সেজে উঠেছে শহরের বিভিন্ন রেস্তরাঁ। বন্ধুদের সঙ্গে কোথায় জমবে খানাপিনার আসর, পরিবারের সকলে মিলে কোথায় একজোট হবেন, রইল তার সুলুকসন্ধান।

Advertisement

‘ওয়ান সিপ গ্যাস্ট্রোপাব’-এর হোল রোস্টেড চিকেন উইথ শেফ্স স্পেশাল সস্‌ চেখে দেখতেই পারেন। ছবি: সংগৃহীত।

১) ওয়ান সিপ গ্যাস্ট্রোপাব

শরীরের কথা ভেবে সারা বছর তেমন মদ খান না। কিন্তু পালাপার্বণে একটু-আধটু গলা না ভেজালে চলে? তার জন্য রাজারহাট-নিউ টাউনে রয়েছে ওয়ান সিপ গ্যাস্ট্রোপাব। ২০ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত সেখানে চলছে ‘বিয়ার অ্যান্ড বার্ডি ফেস্টিভ্যাল’। বন্ধুবান্ধবের সঙ্গে আড্ডা দেওয়ার আদর্শ স্থান এই পাব। সঙ্গে খানাপিনা তো আছেই। রোস্ট চিকেন উইংগ্‌স উইথ রেড ওয়াইন সস্, স্লাইস্‌ড গ্রিল্‌ড চিকেন উইথ ডিল সস্‌, চিকেন মিটবল, কোরিয়ান ফ্রায়েড চিকেনের মতো লোভনীয় খাবারের সম্ভার রয়েছে এখানে। খাবারের দাম ৫০০ টাকা থেকে শুরু।

Advertisement

‘ট্রিঙ্কাজ়’-এ পাবেন লোভনীয় সব কেক, পাইয়ের সম্ভার। ছবি: সংগৃহীত।

২) ট্রিঙ্কাজ়

কলকাতায় থাকেন অথচ ট্রিঙ্কাজ়ের নাম শোনেননি, এমন মানুষ নেই বললেই চলে। শুধু বড়দিন বা নতুন বছর নয়, ডিসেম্বরের যে কোনও দিন কিংবা সপ্তাহান্তে পার্ক স্ট্রিটের দিকে গেলেই ঢুঁ মারতে পারেন ট্রিঙ্কাজ়ে। কুইন্‌স পুডিং, বিভিন্ন ধরনের কেক, লেমন পাই, বানোফে পাই ছাড়াও মিষ্টি পদের হরেক সম্ভার রয়েছে এখানে। ৪৫০ টাকা থেকে শুরু হচ্ছে সেই সব খাবারের দাম।

বড়দিন, নতুন বছর উপলক্ষে সেজে উঠেছে ‘দ্য ওয়েস্ট ইন’। ছবি: সংগৃহীত।

৩) দ্য ওয়েস্ট ইন

ভারতীয় খাবারের সঙ্গে ভারতীয় শিল্পের মেলবন্ধন ঘটিয়েছে দ্য ওয়েস্ট ইন কলকাতার বেদিক। ‘লাইভ’ শাস্ত্রীয় সঙ্গীত সঙ্গে মাখমফলম, জপপুষ্প, শকরকান্দি, পুরানপোলি, গাল বেদিক, ব্ল্যাক খিচড়ি, গাজর কা হালুয়া, গুলকন্দের মতো খাবারের স্বাদ চেখে দেখতেই পারেন। এক জনের জন্য খরচ পড়বে ১৭০০ টাকা।

‘ফেয়ারফিল্ড বাই ম্যারিয়ট’ রেস্তরাঁয় থাকবে এমন সব খাবারের পসরা। ছবি: সংগৃহীত।

৪) ফেয়ারফিল্ড বাই ম্যারিয়ট

বড়দিন, নতুন বছর উদ্‌যাপন করবেন। পকেটের দিকেও তো খেয়াল রাখতে হবে। পরিবারের সঙ্গে হোটেলে খেতে গিয়ে হালের ‘ডিজে’ শুনতে ভাল না-ই লাগতে পারে। আবার বন্ধুদের সঙ্গে উদ্‌যাপন করতে গিয়ে শাস্ত্রীয় সঙ্গীত শোনার কোনও মানেই হয় না। তাই সমাজের সকল স্তরের, সব বয়সের মানুষের কথা ভেবে ফেয়ারফিল্ড তাঁদের বিভিন্ন রেস্তরাঁয় খরচ অনুযায়ী বিভিন্ন রকম খাবার, অনুষ্ঠানের পসরা সাজিয়েছে। ১৫০০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত নানা রকম প্যাকেজ আছে। ২৪, ২৫ এবং ৩১ ডিসেম্বর— যে কোনও দিন চলে গেলেই হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন