Rohtang

আবার খুলছে রোটাং পাস, মানালি থেকে এই পথে লাদাখ যেতে পারবেন পর্যটকরা

অতিমারির কারণে পর্যটন শিল্পের ব্যাপক ক্ষতি হয়েছে। রোটাংও তার থেকে বাদ পড়েনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২১ ১৩:৪৪
Share:

পর্যটকরা আবার যেতে পারবেন রোটাং পাস। ছবি: ইনস্টাগ্রাম

পর্যটকদের কাছে রোটাং পাস অত্যন্ত জনপ্রিয়। উত্তর ভারতের এই পথ বহু জনপ্রিয় পর্যটনকেন্দ্রকে সংযুক্ত করেছে। কিন্তু সেই কারণেই শুধু নয়, নিজস্ব সৌন্দর্যের কারণেই রোটাং দেশ-বিদেশের পর্যটকদের পছন্দের জায়গা। এহেন রোটাং দীর্ঘ দিন ধরেই বন্ধ। কিন্তু সেই পাসই এ বার খুলতে চলেছে।

Advertisement

অতিমারির কারণে পর্যটন শিল্পের ব্যাপক ক্ষতি হয়েছে। রোটাংও তার থেকে বাদ পড়েনি। প্রতি বছর মে থেকে নভেম্বর পর্যন্ত খোলা থাকে এই পাস। মে মাসে রাস্তা খোলার সময় ‘বর্ডার রোডস অর্গানাইজেশন’ বা ‘বিআরও’র তরফে বরফ পরিষ্কার করা হয় গাড়ি চলাচলের জন্য। মানালি থেকে লাদাখ যাওয়ার গুরুত্বপূর্ণ রাস্তাটির অংশ এটি। ফলে নিয়মিত পর্যটকদের চলাচল লেগেই থাকে এই পথে। গত বছর থেকে যার ব্যতিক্রম হয়েছে।

এর মধ্যে অটল টানেলের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। ফলে ওই পথেও কিছুটা গাড়ি চলাচল হয়েছে। কিন্তু এ সবের ফলে মারাত্মক ক্ষতির মুখে পড়েছেন রোটাং সংলগ্ন দোকানদার থেকে হোটেল মালিকরা। তাঁদের তরফে ‘বিআরও’র কাছে অনুরোধ করা হয়েছিল, রোটাং খোলার জন্য। সেই অনুরোধের প্রেক্ষিতেই খুলে যাচ্ছে রোটাং। এবং সেটাও মে মাসের আগেই। এপ্রিলের শেষ থেকেই রোটাং খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ‘বিআরও’র তরফে। এমনটাই শোনা যাচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন