শীতেও উষ্ণতা ছড়াবে লিনেন

ফ্যাশন ও কমফর্টের জুটিতে আদৃত রায় ও বিবৃতি চট্টোপাধ্যায়শীতের জন্য ভারী লিনেন। যেমন লিনেন ডবি, ডেনিম লিনেন বা লিনেন টুইল... এগুলি হেভি লিনেন মেটিরিয়াল, যা এ সময়ের উপযোগী।

Advertisement

পারমিতা সাহা ও রূম্পা দাস

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২০ ০০:০১
Share:

লিনেন আর গরমের বেশ ‘কমফর্টেবল’ সম্পর্ক। কিন্তু জানেন কি, শীতকালের সঙ্গেও এই ফ্যাব্রিকের দিব্যি বন্ধুত্ব হতে পারে? অভিজাত, পাতলা লিনেনের ইউএসপি একাধারে আরাম, অন্য দিকে ঘাম শুষে নেওয়ার ক্ষমতা। তার সঙ্গে সুন্দর টেক্সচার। এই ঠান্ডায় গ্ল্যাম কোশেন্ট বাড়াতে পারে লিনেন।

Advertisement

শীতের জন্য ভারী লিনেন। যেমন লিনেন ডবি, ডেনিম লিনেন বা লিনেন টুইল... এগুলি হেভি লিনেন মেটিরিয়াল, যা এ সময়ের উপযোগী। লিনেন টুইলের বিশেষ ডায়াগনাল প্যাটার্ন সুট বা জ্যাকেট বেশ স্টাইলিশ। শীতে টেক্সচারড টুইল উইভের সুট অনেকেই পরেন। তার বদলে লিনেন টুইলের সুট ট্রাই করতে পারেন।

ঠান্ডায় ভারী জামাকাপড় পরার কারণে অনেকেরই অল্প ঘাম হয়। তাই শীতকালেও বন্ধু ফ্যাব্রিক হতে পারে লিনেন। ভারতের সব জায়গায় ঠান্ডা সমান পড়ে না। সে ক্ষেত্রে লিনেন খুব উপযোগী। দামি উলের পোশাক কিনলে, সেটা বছরের এক-দু’মাস ছাড়া ওয়ার্ড্রোবের কোণেই পড়ে থাকে। সে দিক থেকে লিনেন জ্যাকেট সারা বছরই পরা যায়। ডিজ়াইনার অভিষেক দত্তের লিনেন বন্ধগলা-জ্যাকেটে আদৃত রায় এবং স্লিট গাউনে সেজে উঠেছেন বিবৃতি চট্টোপাধ্যায়।

Advertisement

হলুদ ও সবুজের মিশেলে লিনেনের বন্ধগলায় আদৃত স্মার্ট আবার ট্রাডিশনালও। বন্ধগলার এক দিকে হলুদের সলিড বেস। অন্য দিকে পেস্তা-সবুজের উপরে রয়েছে কল্কাসম ফুল এবং ড্রাগন ফ্লাইয়ের মোটিফ। ফিউশনের ছোঁয়া আনা হয়েছে চেন দিয়ে বন্ধগলায় অঙ্গরাখার ধাঁচে। ব্যালান্স রেখেছে কালো ডেনিম ও চকলেট শু।

শীতের নরম রোদ গায়ে মেখে জাম্পসুটের সঙ্গে লিনেন জ্যাকেটের যুগলবন্দি মানে কমফর্ট আর স্টাইলের জুটি। বিবৃতির হালকা শেডের লো নেক জাম্পসুট জুড়ে ডালপালা মেলেছে খয়েরি ও ধূসর মোটিফ। এই স্টাইলের ইউএসপি হানিকম জ্যাকেট। বেজ রঙের জ্যাকেট জুড়ে মায়া ছড়িয়েছে সুতোর কাজে মৌচাক। উপরে গুটিকয়েক মৌমাছি উড়ে বেড়াচ্ছে ত্রিমাত্রিক ভাবে।

আরশোলাকে ভয় লাগতেই পারে। কিন্তু লিনেনের তৈরি ওয়ান শোল্ডার স্লিট গাউনে যদি আরশোলারা সেজে ওঠে, তা হলে তা ফ্লন্ট করাই যায়। যেমন করেছেন বিবৃতি। তাঁর গাউনের লাল অংশে উড়ছে গুটিকয় আরশোলা। ওয়েস্ট লাইন থেকে হালকা নীলরঙা স্লিটেড গাউনে রয়েছে কল্কা। জ্যামিতিক ভাবে বিন্যস্ত কল্কা আসলে সারি সারি ব্যাঙ। আলগোছে বাঁধা টপ নট মানিয়েছে দিব্যি। আদৃতের ট্রাউজ়ার্স কমপ্লিমেন্ট করছে বিবৃতির গাউনকে। বেজ লিনেন জ্যাকেটে থ্রি-ডি ড্রাগন ফ্লাই মোটিফ ও লেদার প্যাচ।

বছরের এ সময়টা রঙের উৎসব। আদৃতের কমলা ট্রাউজ়ার্স ও বেজ-অরেঞ্জ শেডের কম্বিনেশনে জ্যাকেট বিয়েবাড়িতে নজর কাড়বে। জ্যাকেট জুড়ে হালকা সূক্ষ্ম সুতোর কাজ। তার উপরে কালো-সাদায় মৌমাছির মোটিফ। বিবৃতির পরনে কমলা ফ্লোরাল শাড়ি অনন্যতা পেয়েছে ড্রেপিংয়ে। তবে নজর কাড়ছে কালোর উপরে সাদা সুতোয় ভার্টিকাল লতাপাতার জ্যাকেটটি। আদৃত-বিবৃতি পরস্পরকে কমপ্লিমেন্ট করছেন নিজস্ব ব্যক্তিত্ব ও বান হেয়ারস্টাইলে।

প্রকৃতি ও প্রাণী শীতকালীন লিনেনে ধরা দিয়েছে একে অপরের সঙ্গে। তৈরি হয়েছে এক অপূর্ব অনুষঙ্গ।

পোশাক: ডিজ়াইনার অভিষেক দত্ত
ছবি: দেবর্ষি সরকার
মেকআপ: বাবুসোনা
লোকেশন: আইবিস, রাজারহাট
ফুড পার্টনার: মোতি মহল ডিলাক্স, সেলিকা পার্ক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন