Life style news

রাশি অনুযায়ী আপনার রাখির রং ঠিক করুন

রাখির রং এবং কোন দিন মুখ করে রাথি বাঁধবেন। যিনি রাখি বাঁধছেন, তিনি তাঁর রাশি অনুসারে রাখির বর্ণ নির্বাচন করুন এবং নির্দিষ্ট অভিমুখে প্রিয়জনের হাতে পবিত্র রাখি বাঁধুন।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৭ ১৩:১৭
Share:

প্রতীকী ছবি।

শ্রাবণ পূর্ণিমায় রাখি বন্ধন এ দেশের একটি জনপ্রিয় উৎসব। উত্তর ভারতে রক্ষা বন্ধন নামে পরিচিত। এই উৎসব ভাই ও বোনের মধ্যে প্রীতি বন্ধনের উৎসব। আধুনিক কালে ভাই-বোনের গণ্ডি ছাড়িয়ে রাখি বন্ধন হয়ে উঠেছে ব্যক্তিগত বন্ধুত্ব বা সামাজিক সম্প্রীতির অঙ্গীকারও। তবে সুদীর্ঘকালীন প্রথা ধরলে, এই দিন বোন বা দিদিরা তাদের দাদা বা ভাইয়ের হাতে রাখি নামে একটি পবিত্র সুতো বেঁধে দেয়। এই রাখিটি ভাই বা দাদার প্রতি দিদি বা বোনের ভালবাসা ও ভাইয়ের মঙ্গলকামনা। একই সঙ্গে দিদি বা বোনকে আজীবন রক্ষা করতে ভাই বা দাদার শপথের প্রতীক। পুরাণকথায় শ্রীকৃষ্ণের কব্জিতে আঘাত লেগে রক্তপাত শুরু হলে দ্রৌপদী তাঁর শাড়ির আঁচল খানিকটা ছিঁড়ে কৃষ্ণের হাতে বেঁধে দেন। বিষ্ণুর স্ত্রী লক্ষ্মী, দৈত্যরাজ বলিরাজাকে রাখি বেঁধে দেন। ইতিহাসে রানি কর্ণবতী মুঘল সম্রাট হুমায়ুনকে রাখি পাঠিয়ে ছিলেন। আসছে সোমবার সেই শ্রাবণ পূর্ণিমা। রাখি পরানো বা রাখি পরার আগে জেনে নিন, যিনি রাখি বাঁধছেন তাঁর রাশি অনুযায়ী কিছু নিয়মকানুন যা মেনে চললে ভাল।

Advertisement

আরও পড়ুন:
আসছে রাখি, জেনে নিন ৫ গিফট আইডিয়া
ফ্রেন্ডশিপ ডে-তে বন্ধুকে দিতে পারেন এই ৫ উপহার

দুটো বিষয় মাথায় রাখুন। রাখির রং এবং কোন দিন মুখ করে রাথি বাঁধবেন। যিনি রাখি বাঁধছেন, তিনি তাঁর রাশি অনুসারে রাখির বর্ণ নির্বাচন করুন এবং নির্দিষ্ট অভিমুখে প্রিয়জনের হাতে পবিত্র রাখি বাঁধুন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন