Sexual Health

Unisex Condoms: বিশ্বের প্রথম উভয়লিঙ্গের কন্ডোম, ছেলেদের পাশাপাশি এ বার ব্যবহার করতে পারবেন মেয়েরাও

মলয়শিয়ার এক স্ত্রীরোগ চিকিৎসক আবিষ্কার করলেন এমন এক কন্ডোম যা ছেলে-মেয়ে— উভয়ই ব্যবহার করতে পারবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২১ ১৪:৩১
Share:

উভয়লিঙ্গের কন্ডোম।

মলয়শিয়ার এক স্ত্রীরোগ চিকিৎসক মনে করেন, তিনি বিশ্বের প্রথম উভয়লিঙ্গের কন্ডোম আবিষ্কার করেছেন। শরীরের কোনও রকম ক্ষততে যা দিয়ে পট্টি বাঁধা হয়, সেই ধরনের দ্রব্য দিয়ে তৈরি এই কন্ডোম নাকি ছেলে এবং মেয়ে— দুই-ই ব্যবহার করতে পারবেন। আবিষ্কারক, জন ট্যাং ইং চিন আশা করেন, এই কন্ডোম নারী-পুরুষ দু’জনেরই ক্ষমতায়নে সাহায্য করবে। লিঙ্গ নির্বিশেষে নিজের যৌন জীবন নিয়ে অনেক বেশি স্বাধীন ভাবে সিদ্ধান্ত নিতে পারবেন সকলে।

জন ট্যাং, যিনি ‘টুইন ক্যাটালিস্ট’ নামক এক ওষুধ প্রস্তুতকারী সংস্থার সঙ্গে যুক্ত, বলেছেন, ‘‘এটি আর পাঁচটা সাধারণ কন্ডোমের মতোই। শুধু একটি বাড়তি আঠা দেওয়া ঢাকা রয়েছে। এটি নারী-পুরুষ— দুইয়েরই যৌনাঙ্গে পরা যাবে। বাড়তি নিরাপত্তার জন্য একটি আঠা দেওয়া কভার রয়েছে শুধু।’’

Advertisement

উভয়লিঙ্গের কন্ডোম আবিষ্কারক জন ট্যাং ইং চিন।

ক্ষততে বাঁধা হয়, এমন পাতলা কাপড়ে তৈরি এই কন্ডোমের শুধু একটি দিকেই এই বিশেষ আঠা লাগানো রয়েছে। নারী বা পুরুষ যখন ব্যবহার করবেন, নিজের সুবিধে অনুযায়ী দিকটা বেছে নেবেন। প্রত্যেক বাক্সে দু’টি করে কন্ডোম থাকবে। ভারতীয় অর্থে এক বাক্সের দাম পড়বে প্রায় ২৭২ টাকা।

জন ট্যাং এ-ও বলেছেন, ‘‘এটি অত্যন্ত হাল্কা ভাবে তৈরি। পরার পর বোঝাও যাবে না।’’ কন্ডোমটি আগামী ডিসেম্বর মাস থেকে ওষুধ প্রস্তুতকারী সংস্থার ওয়েবসাইটে পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন