Shilpa Shetty

ডায়েট নয়, গরমে পেটের খেয়াল রাখতে শিল্পার ভরসা মাছের ঝোল! কী ভাবে বানাবেন?

মাছ খেতে ভালবাসেন শিল্পা শেট্টি। তাই প্রতি দিনই ঘরোয়া মাছের ঝোল ,ভাত খাচ্ছেন। তবে মাছের তেলঝাল নয়। তেল ছাড়া মাছের পদ। শুধু স্বাস্থ্যরক্ষা হয় না, ওজনও নিয়ন্ত্রণে থাকে। কী ভাবে বানাবেন এই পদ?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১৭:৫৭
Share:

শিল্পার প্রিয় মাছের ঝোল। ছবি: সংগৃহীত।

কলকাতার মতো মুম্বইয়েও ব্যাটিং শুরু করেছে গরম। সারা ক্ষণ শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্রের হাওয়ায় থাকলেও গরমে খানিকটা কাবু হয়েছেন বলিপাড়ার বাসিন্দারা। তবে গরম যতই তীব্র হোক, বলিউডের ‘ফিটনেস ফ্রিক’ অভিনেত্রী শিল্পা শেট্টি চাঙ্গা সব সময়। ৫০-এর দিকে গুটি গুটি পেয়ে এগোচ্ছেন তিনি। দুই সন্তানের মা শিল্পাকে দেখে অবশ্য তা বোঝার উপায় নেই। এই বয়সেও শিল্পার লাবণ্যে মজে গোটা দেশ। শরীরের প্রতি বরাবরই কড়া নজর তাঁর। নিয়মিত শরীরচর্চা করেন। খাওয়াদাওয়ায় নিয়ম মেনে চলেন। বিশেষ করে এই গরমে খাওয়াদাওয়া নিয়ে অতিমাত্রায় সচেতন তিনি। মাছ খেতে ভালবাসেন। তাই প্রতি দিনই ঘরোয়া মাছের ঝোল, ভাত খাচ্ছেন। তবে মাছের তেলঝাল নয়। তেল ছাড়া মাছের পদ। শুধু স্বাস্থ্যরক্ষা হয় না, ওজনও নিয়ন্ত্রণে থাকে। কী ভাবে বানাবেন এই পদ?

Advertisement

উপকরণ:

৪ টুকরো রুই মাছ

Advertisement

আধ কাপ নারকেল কোরা

আধ কাপ পেঁয়াজ কুচি

১ টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো

৩-৪ চা চামচ লঙ্কার গুঁড়ো

২ চা চামচ হলুদ গুঁড়ো

১ চা চামচ জিরে গুঁড়ো

প্রণালী:

একটি পাত্রে উপকরণগুলি মিশিয়ে নিন।

এ বার কড়াইয়ে তেল গরম করে তাতে এই মিশ্রণটি ঢেলে দিন।

কিছু ক্ষণ নাড়াচাড়া করে নারকেল কোরা, চেরা কাঁচালঙ্কা এবং কারিপাতা দিয়ে দিন।

মশলা একটু ভাজা ভাজা হয়ে এলে পরিমাণ মতো গরম জল ঢেলে দিন।

ঝোল ফুটতে শুরু করলে তাতে মাছের টুকরোগুলি দিয়ে দিন। ইচ্ছা হলে চিনির বিকল্প হিসাবে দিতে পারেন অল্প গুড়। কিছু ক্ষণ ঢাকা দিয়ে রাখুন। মাছ সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন