Premature Greying

পাকা চুল দেখলেই গোড়া থেকে টেনে তুলে দেন? তাতে গোটা মাথাটাই কি সাদা হয়ে যেতে পারে?

অতিরিক্ত রাসায়নিকের ব্যবহার, গুরুতর শারীরিক কোনও সমস্যা থাকলেও কিন্তু চুলের স্বাভাবিক রং নষ্ট হয়। তবে পাকা চুল টেনে তুলে ফেলা তার সমাধান হতে পারে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৯:৪৩
Share:

পাকা চুল টেনে তুললে কী হয়? ছবি: সংগৃহীত।

অল্প বয়সেই চুল সাদা হতে শুরু করেছে। রাসায়নিক দেওয়া রং চুলের জন্য খারাপ। তাই রঙের প্রতি নির্ভরশীলতা বাড়িয়ে তুলতে চান না। তবে একেবারে সামনে থেকে উল্টো দিকের মানুষটির চোখে যাতে কালো চুলের ভাঁজে রুপোলি রেখা দেখা না যায়, তাই টেনে তুলে দেন। আপাত ভাবে কাজ মিটে গেলেও মনে ভয় একটা থেকেই যায়। অনেককেই বলতে শুনেছেন, পাকা চুল টেনে তুললে নাকি তা সংখ্যায় আরও বাড়তে থাকে। তবে চিকিৎসেকরা বলছেন, তেমন কোনও প্রমাণ না মিললেও পাকা চুল তুলে ফেলার পর যে সেখানে নতুন করে কালো চুল গজাবে, এমন ধারণা একেবারেই ঠিক নয়। তা ছাড়া চুল টেনে তুললে চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হয়। চুল পড়ার মাত্রা আরও বেড়ে যেতে পারে। তার চেয়ে বরং যা স্বাভাবিক, তা মেনে নেওয়াই ভাল। তবে অল্প বয়সে কেন চুলে পাক ধরছে, তা অবশ্যই খতিয়ে দেখা যেতে পারে।

Advertisement

পাকা চুল দেখলেই গোড়া থেকে টেনে তুলে দেওয়ার প্রবণতা দেখা যায় অনেকের মধ্যে। ছবি: সংগৃহীত।

চুলে পাক ধরে কেন? পাক ধরা রুখতে কী করতে পারেন?

পাকা চুল দেখলেই গোড়া থেকে টেনে তুলে দেওয়ার প্রবণতা দেখা যায় অনেকের মধ্যে। তা না করে প্রথমে চুলে পাক ধরার কারণগুলি খুঁজে বার করতে চেষ্টা করুন। অতিরিক্ত রাসায়নিকের ব্যবহার, গুরুতর শারীরিক কোনও সমস্যা থাকলেও কিন্তু চুলের স্বাভাবিক রং নষ্ট হয়। তার চেয়ে বরং ভিটামিন, প্রোটিন এবং খনিজে ভরপুর স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করুন। নিয়মিত শরীরচর্চা করলে, ধূমপান, মদ্যপান না করলে, মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে পারলে চুলে পাক ধরার গতি শ্লথ হতে পারে। নারকেল তেলের সঙ্গে কারিপাতা ফুটিয়ে নিয়মিত মাখতে পারলেও খানিকটা উপকার মেলে। পাশাপাশি, শরীরে কোনও ভিটামিন বা খনিজের অভাব হচ্ছে কি না, সে বিষয়েও নজর রাখতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন