Single Mom

৫০ বছর বয়সে সন্তানধারণ! পার্টি করার বয়স শেষ, একাই সামলাব খুদেকে, দাবি মহিলার

৫০ বছরে মা হওয়ার সিদ্ধান্ত নেওয়া মোটেই সহজ ছিল না। তার উপর কোনও সঙ্গীও ছিল না কেলির জীবনে। মাঝবয়সে এসে সন্তানকেই সঙ্গী করার স্বপ্ন দেখেন কেলি। কতটা কঠিন ছিল সেই পথ?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৯:৫৫
Share:

আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণ করেন কেলি। প্রতীকী ছবি।

পঞ্চাশ বছর বয়সে মা হওয়ার সিদ্ধান্ত নিলেন মহিলা। পার্টি করার বয়স শেষ। তাই এই বয়সটাই মা হওয়ার জন্য আদর্শ বলে দাবি করলেন কেলি ক্লার্ক। আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণ করেন কেলি। তবে সন্তানধারণের বিষয়ে মত ছিল না তাঁর পরিবারের কারও। সন্তানকে একা হাতেই বড় করবেন কেলি।

Advertisement

এত বয়সে সন্তান নেওয়ার সিদ্ধান্ত এবং সন্তানধারণের জন্য অন্য অজানা পুরুষের শুক্রাণুর সাহায্য নেওয়া— মোটেই ভাল চোখে দেখেনি কেলির পরিবার। সন্তানধারণের সময়ে কেলিও নিজের স্বাস্থ্য নিয়ে খানিকটা চিন্তায় ছিলেন। ২০২১ সালের মার্চ মাসে কেলি লায়লার জন্ম দেন। সুস্থ ফুটফুটে সন্তানের বয়স এখন আঠেরো মাস।

পরিবার গড়ার ক্ষেত্রে বয়স কোনও বাধা নয়, ৫০ বছর বয়সে মা হয়ে তা-ই প্রমাণ করলেন কেলি। ছবি: সংগৃহীত

এই বয়সে এসে মা হওয়ার সিদ্ধান্ত নেওয়া মোটেই সহজ ছিল না। তার উপর কোনও সঙ্গীও ছিল না কেলির জীবনে। মাঝবয়সে এসে সন্তানকেই সঙ্গী করার স্বপ্ন দেখেন কেলি। বাস্তবও হয় সেই স্বপ্ন।

Advertisement

দীর্ঘ ২৩ বছর ধরে বিমানসেবিকার কাজ করেছেন কেলি। কর্মক্ষেত্রে বেশ নামডাক তাঁর। সব সময়েই পরিবার গড়ার স্বপ্ন ছিল। তবে কর্মজগতে তাঁর এমনই জীবনধারা ছিল যে, সেই সময় আর সংসার গড়া হয়নি। কিন্তু পরিবার গড়ার ক্ষেত্রে বয়স কোনও বাধা নয়, ৫০ বছর বয়সে মা হয়ে তা-ই প্রমাণ করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন