Skin care

Skin Care: ভিজে বর্ষাতি থেকে হতে পারে ত্বকের নানা সংক্রমণ, বাঁচবেন কী ভাবে?

জানেন কি এই বর্ষাতি বিপুল রোগবালাইয়ের কারণ হয়ে দাঁড়াতে পারে? তেমনই বলছেন চিকিৎসকেরা।

Advertisement

সুমা বন্দ্যোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ১০:৫০
Share:

ভিজে বর্ষাতি অনেক অসুখের কারণ হয়ে দাঁড়াতে পারে। ছবি: সংগৃহীত

টানা বৃষ্টি আর স্যাঁতস্যাঁতে আবহাওয়া পরিবেশের জীবাণুদের আরও সক্রিয় করে তোলে। তাদের বংশবৃদ্ধি হয় দ্রুত। এই সময়ে বাড়ির বাইরে যেতে হলে আমাদের অনেকেরই ভরসা একটাই— বর্ষাতি বা রেনকোট। কিন্তু জানেন কি এই বর্ষাতি বিপুল রোগবালাইয়ের কারণ হয়ে দাঁড়াতে পারে? তেমনই বলছেন চিকিৎসকেরা।

Advertisement

বর্ষাতি কৃত্রিম তন্তু দিয়ে তৈরি। ফলে এর মধ্যে দিয়ে বাতাস চলাচল করতে পারে না। তাই এটি পরলে ঘাম জমে যায়। ফলে ত্বকের সংক্রমণের ঝুঁকি বাড়ে। তেমনই বলছেন ন্যাশনাল মেডিক্যাল কলেজের ত্বক বিভাগের সহকারী অধ্যাপক চিকিৎসক অভিষেক দে। তাঁর পরামর্শ, শুকনো জায়গায় পৌঁছে সঙ্গে সঙ্গেই রেনকোট খুলে শুকিয়ে নেওয়া উচিত।

এই বর্ষাতিই ত্বকের নানা সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

বেশির ভাগ মানুষ ভিজে বর্ষাতি কোনও রকমে ভাঁজ করে ব্যাগে রেখে দেন। পরে সেই ভিজে বর্ষাতিই আবার গায়ে চাপান। এতে ত্বকের নানা সংক্রমণের পাশাপাশি ঠাণ্ডা লেগে সর্দি হাঁচির আশঙ্কা বাড়ে। ভিজে জুতো মোজা পরে থাকলেও পায়ে একই কারণে সংক্রমণের ঝুঁকি বাড়ে বলে মত অভিষেকের।

Advertisement

ভিজে বর্ষাতির কারণে এই সময়ে ত্বকে ছত্রাকঘটিত সংক্রমণের মাত্রা ব্যাপক ভাবে বেড়ে যায়। তা থেকে অন্য নানা ধরনের সমস্যাও হতে পারে। এ সব দিকে খেয়াল রাখার পরামর্শ দিচ্ছেন অভিষেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন