Diabetes Skin Problems

ত্বকের সমস্যা বাড়ছে, ডায়াবিটিসের কারণেও হতে পারে

হৃদযন্ত্র, কিডনি, চোখের মতো অঙ্গ ছাড়াও ডায়াবিটিসের প্রভাবে ত্বকের সমস্যাও দেখা দেয়।

Advertisement

সুমা বন্দ্যোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২১ ১৫:০২
Share:

ডায়াবিটিসের কারণে ত্বকের সমস্যা দেখা দিতে পারে।

ডায়াবিটিস নিঃশব্দ ঘাতক। রক্তে চিনির মাত্রা বাড়তে শুরু করলে সে রকম কোনও উপসর্গ থাকে না, এ দিকে একে একে বিকল হয় নানা অঙ্গপ্রত্যঙ্গ। ইন্টারন্যাশনাল ডায়াবিটিস ফেডারেশনের হিসেব অনুযায়ী, ভারতে ৭ কোটি ৭০ লক্ষ মানুষের রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। হৃদযন্ত্র, কিডনি, চোখের মতো অঙ্গ ছাড়াও ডায়াবিটিসের প্রভাবে ত্বকের সমস্যাও দেখা দেয়। ত্বকের কিছু বিশেষ সমস্যা দেখলে অবশ্যই রক্ত পরীক্ষা করান। ইন্ডিয়ান সোসাইটি ফর পিডিয়াট্রক ডার্মাটোলজির প্রেসিডেন্ট, ত্বক বিশেষজ্ঞ সন্দীপন ধরের মতে, ডায়াবিটিসের রোগীদের প্রতি ৩ জনের মধ্যে ১ জন ত্বকের নানা সমস্যায় ভোগেন।

Advertisement
  • অগ্ন্যাশয়ের কাজ ব্যহত হলে শরীরে ঠিক ভাবে রক্ত চলাচল করতে পারে না। এতে ত্বক শুকনো হয়ে যায়। ফলে খুব চুলকায়। সংস্পর্শ জনিত অ্যালার্জি হতে পারে। অকালে বলিরেখা পড়ে।
  • ডায়াবিটিস রোগীরের ত্বকের মহাশত্রু ক্যান্ডিডা অ্যালফিক্যানস নামে এক ধরনের ছত্রাক। এর প্রভাবে ত্বকে খুব ত্বক ভয়ানক চুলকোয়। হাতের আঙুলে খাঁজে, পায়ে, কুচকিতে ও বাহুমূলে ছত্রাকের সংক্রমণের ঝুঁকি বেশি।
  • শরীরের বিভিন্ন অংশে ব্রণর মতো ছোট ছোট ফুসকুড়ি দেখা যায়। কখনও কমে, কখনও বাড়ে। খুব চুলকোয় আর ব্যথা করে। ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে এই ধরণের সমস্যার ঝুঁকি খুব বেশি। একে বলে নেক্রোবায়োসিস লিপোডিকা (necrobiosis lipodica),
  • গলায়, ঘাড়ে, বাহুমূল, কুঁচকি-সহ শরীরের বিভিন্ন অংশে কাল ছোপ পড়ে। ত্বক পুরু হয়ে যায়। প্রি ডায়াবেটিক অবস্থায় ত্বকের এই ধরণের সমস্যা দেখা যায়।
  • একই সমস্যা দেখা যেতে পারে হাতের আঙুল ও পায়ের পাতায়। অনিয়ন্ত্রিত ডায়াবিটিস থেকে ত্বকে এই ধরণের সমস্যা হয়। এই সমস্যা দেখলে ডায়াবিটিসের কথা ভাবতে হবে বলে জানালেন সন্দীপন ধর।
  • ডায়াবিটিসের কারণে অনেক সময় হাতে পায়ে ছোট ছোট কখনও বা বেশ বড় ধরনের ফোস্কার মতো র‍্যাশ বেরোয়। এ অবশ্যই ত্বক বিশেষজ্ঞর পরামর্শে চিকিৎসার পাশাপাশি ডায়াবেটোলজিস্টের পরামর্শ নিতে হবে।
  • অনেক দিন ধরে রক্তে চিনির মাত্রা বেশি থাকলেও রোগী জানতে পারেন না বলে শরীরের বিভিন্ন অংশে ঠিক ভাবে রক্ত চলাচল হয় না। তাতে স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়ে যায়। এর ফলে ত্বকের ওপর কেটে বা ছড়ে গেলে তা সহজে শুকোতে চায় না। ডায়াবেটিক আলসারের ঝুঁকি খুব বেশি।
  • ডায়াবিটিস থাকলে পায়ের তলার দিকের ত্বকে কালচে ছোপ পড়ে। অনেক সময় ডায়াবিটিস ছাড়াও কাল ছোপ পড়লে তা আপনা থেকেই মিলিয়ে যায়। কিন্তু ডায়াবিটিসের ক্ষেত্রে দাগ ছোপ থেকেই যায়। আর অন্য কোনও উপসর্গ থাকে না। এই সমস্যা হলে চিকিৎসার পাশাপাশি রোজকার জীবনযাত্রায় পরিবর্তন আনা দরকার।
  • যাঁদের ডায়াবিটিস ধরা পড়েছে এবং নিয়ম করে ইনসুলিন নিতে হয়, তাঁদেরও ত্বকের সমস্যা হবার ঝুঁকি খুব বেশি। এঁদের অনেক সময় ত্বকের নিচে ফ্যাট টিস্যু ফুলে ওঠে, কালো ছোপ পড়ে।

সন্দীপন ধর জানালেন, ডায়াবিটিস মূলত লাইফস্টাইল ডিজিজ। বাড়িতে কারও এই সমস্যা থাকলে রুটিন ব্লাড সুগার পরীক্ষা করান। নিয়মিত এক্সারসাইজ ও সঠিক খাবার খেয়ে ওজন ঠিক রাখতে হবে। আর ডায়াবিটিস থাকলে, ত্বক যাতে শুকিয়ে না যায় সে দিকে খেয়াল রাখা উচিত। স্নানের পর নারকেল তেল মাখুন ও ভাল ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বকের শুকিয়ে যাওয়া প্রতিরোধ হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন