Breakfast Recipes

অফিসের তাড়ায় প্রাতরাশের সময় হয় না? সোহা আলি খান দিলেন সহজ সমাধান

অভিনেত্রী সোহা আলি খান নিজে খুবই স্বাস্থ্য সচেতন। অভিনেত্রী তাঁর ইউটিউব চ্যানেলে বেশ কিছু প্রাতরাশ রেসিপির হদিস দিয়েছেন। জেনে নিন, ফিট থাকতে সোহা তাঁর প্রাতরাশে কী কী রাখেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১৪:২১
Share:

সোহার প্রাতরাশে কী কী থাকে? ছবি: সংগৃহীত।

পুষ্টিবিদদের মতে, প্রাতরাশ সারা দিনের খাবারগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। সেই জন্য সকালের জলখাবারে ভারী অথচ পুষ্টিকর খাবার রাখার পরামর্শ বারে বারেই তাঁরা দিয়ে থাকেন। সকালের অফিস বেরোনোর তাড়ায় অনেকেই বুঝতে পারেন না, কী খাওয়া উচিত। সঠিক পরিকল্পনার অভাবে অনেক সময় অস্বাস্থ্যকর খাবারদাবার খাওয়া হয়ে যায়। এতে সারা দিনই শারীরিক অস্বস্তিতে কাটে। এমন অনেক খাবারই রয়েছে, যেগুলিকে আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর মনে হলেও, আদতে তা নয়। অনেকেই প্রাতরাশে এমন খাবার খেয়ে ফেলেন, যা মেদ ঝরানোর পরিকল্পনায় জল ঢেলে দেয়। অভিনেত্রী সোহা আলি খান নিজে খুবই স্বাস্থ্য সচেতন। অভিনেত্রী তাঁর ইউটিউব চ্যানেলে বেশ কিছু প্রাতরাশ রেসিপির হদিস দিয়েছেন। জেনে নিন, ফিট থাকতে সোহা তাঁর প্রাতরাশে কী কী রাখেন।

Advertisement

গ্রিক ইয়োগার্ট: সোহা মাঝেমধ্যেই প্রাতরাশে গ্রিক ইয়োগার্ট রাখেন। গ্রিক ইয়োগার্ট প্রোটিনের ভাল উৎস। পেশির শক্তি বৃদ্ধি করতে এবং পেশি মেরামতের জন্য প্রোটিন জরুরি। ইয়োগার্টের পুষ্টিগুণ আরও বাড়ানোর জন্য, সোহা তাতে এক মুঠো কাঠবাদামও দিয়ে দেন। গ্রিক ইয়োগার্ট এবং বাদামের মিশ্রণ রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে।

ওট্‌স-বাদাম: এই খাবার বানানোর পদ্ধতি সহজ এবং এটি পুষ্টিকরও বটে। যাঁরা ওজন কমানোর পরিকল্পনা করছেন, তাঁদের জন্য প্রাতরাশে ওটস উপযুক্ত। এই খাবার দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি রাখে। ওটসে ক্যালোরির মাত্রাও অত্যন্ত কম। সোহা প্রায়শই নিজের প্রাতরাশে ওট্স রাখেন। স্বাদ বৃদ্ধির জন্য ওটসে তিনি মিশিয়ে নেন কাঠবাদাম কুচি এবং বিভিন্ন ধরনের মরসুমি ফল।

Advertisement

ওট্স ছাড়া সোহা মাঝেমধ্যে প্রাতরাশে কিনুয়াও খান। ছবি: সংগৃহীত।

কিনুয়া: ওট্স ছাড়া সোহা মাঝেমধ্যে প্রাতরাশে কিনুয়াও খান। কিনুয়া সেদ্ধ করে নিয়ে তার সঙ্গে কলা, পিনাট বাটার, কাঠবাদাম কুচি ছড়িয়ে সুস্বাদু প্রাতরাশ বানিয়ে ফেলা যায় সহজেই। সোহার মতে, এই প্রাতরাশ খেয়ে তিনি সারা দিন চনমনে থাকেন। শরীর চাঙ্গা রাখতে এই জলখাবারে ভরসা রাখাই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন