Bregenz Festival

ব্রেগেঞ্জ ফেস্টিভ্যালে এই মঞ্চগুলি দেখলে সত্যিই অবাক হতে হয়

নানা স্বাদের নানা ধরনের নাটক কয়েক দশক ধরে প্রদর্শিত হচ্ছে অস্ট্রিয়ার ব্রেগেঞ্জ শহরে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ তখন প্রায় শেষ। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় শুরু হয়েছিল ব্রেগেঞ্জ ফেস্টিভ্যাল। সেই সময় থেকেই প্রতি বছর ঠিক জুলাই অগস্টে দেশ বিদেশের মানুষ মুখিয়ে থাকে এই ফেস্টিভ্যালে নাটক দেখার জন্য।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৬ ১১:৪৮
Share:

আন্দ্রে চেনিয়ার স্টেজ

নানা স্বাদের নানা ধরনের নাটক কয়েক দশক ধরে প্রদর্শিত হচ্ছে অস্ট্রিয়ার ব্রেগেঞ্জ শহরে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ তখন প্রায় শেষ। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় শুরু হয়েছিল ব্রেগেঞ্জ ফেস্টিভ্যাল। সেই সময় থেকেই প্রতি বছর ঠিক জুলাই অগস্টে দেশ বিদেশের মানুষ মুখিয়ে থাকে এই ফেস্টিভ্যালে নাটক দেখার জন্য। তবে দর্শককে সবচেয়ে বেশি অভিভূত করে ফেস্টিভ্যালে তৈরি চোখ ধাঁধানো নাট্য মঞ্চ। শুধু অভিনব মঞ্চের টানেই এখানে ভিড় জমান হাজার হাজার মানুষ। প্রতি বছর নতুন নতুন ভাবনায় তৈরি হয় স্টেজ। কন্সট্যান্স লেকের ধারে খোলা আকাশের নীচে নাটক মঞ্চস্থ হয় বলে অনেকে এই স্টেজকে ‘অপেরা অন দ্য লেক’ বলা হয়। ব্রেগেঞ্জ ফেস্টিভ্যালের সবচেয়ে আকর্ষণীয় স্টেজ নিয়ে জেনে নেওয়া যাক কিছু মজার তথ্য।

Advertisement

আরও পড়ুন- বিশ্বের সবচেয়ে বড় এই মাছের বাজারে তিমিও বিক্রি হয়!

আরও পড়ুন- বাঙালির দুর্গাপুজো, নতুন রূপে নতুন সাজে

Advertisement

আরও পড়ুন- বেহালাতেই রয়েছে রাজ্যের সবচেয়ে বড় লক্ষ্মীপুজোর বাজার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন