tonsillitis

ওষুধ ছাড়াই টনসিলের ব্যথাকে জব্দ করুন এ সব উপায়ে

জানেন কি, টনসিলে ব্যথা হলে কী কী খাবারে সহজেই মিলবে আরাম?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৯ ১৫:৩৪
Share:

টনসিলে ব্যথার উপশম লুকিয়ে আছে ঘরোয়া কিছু উপাদানেও। ছবি: শাটারস্টক।

শীতে যে সব অসুখের প্রকোপে প্রায়ই ভুগতে থাকি আমরা, টনসিলে সংক্রমণ তার অন্যতম। জিভের পিছনের প্রান্তে গলার দু’পাশে যে গোলাকার পিণ্ডটি দেখা যায়, তা-ই টনসিল। মূলত মুখ, নাক, গলা থেকে কোনও প্রকার রোগজীবাণু যাতে কোনও ভাবে শরীরে ঢুকতে না পারে, সে দিকেই খেয়াল রাখে টনসিল।

Advertisement

ঠান্ডা লাগলে টনসিলে সংক্রমণ হয়ে থাকে। তখন ঢোক গিলতে ও কথা বলতেও অসুবিধা হয়, গলায় ব্যথার কারণে কাশতে গেলেও কষ্ট হয়। টনসিলের ব্যথা কমাতে বাজারচলতি নানা ওষুধ রয়েছে ঠিকই। কিন্তু ঘরোয়া উপায়েও এর মোকাবিলা করা যায়।

জানেন কি, টনসিলে ব্যথা হলে কী কী খাবারে সহজেই মিলবে আরাম?

Advertisement

আরও পড়ুন: মাকড়সার উৎপাতে জেরবার? নামমাত্র খরচে ঘরোয়া উপায়ে রেহাই পান এ ভাবে

নুন-জল: এক গ্লাস গরম জলে একটু নুন ফেলে তা দিয়ে ভেপার নিলে সহজেই দূর হয় টনসিলের ব্যথা। ভেপার নেওয়ার সময় কান-মাথা জড়িয়ে বসুন। পাখার হাওয়া থেকে দূরে থাকুন।

লেবু-মধু: এক গ্লাস উষ্ণ জলে গোটা একটা পাতিলেবুর রস, ১ চামচ মধু ও একটু নুন মিশিয়ে খান। টনসিলে ব্যথা হলে দিনের মধ্যে মাঝে মাঝেই এই পানীয় খান।

গ্রিন টি ও মধু:আধ চামচ গ্রিন টিও এক চামচ মধু দিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। দিনে বার তিনেক এই চা খান। গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্ট, এটি জীবাণুর সঙ্গে লড়তে সাহায্য করে। মধুর অ্যান্টিব্যাকটিরিয়াল টনসিলে সংক্রমণ ঠেকায়।

আরও পড়ুন: সারা ক্ষণ এক জায়গায় বসে কম্পিউটারে কাজ? হাড় ও স্নায়ুর ক্ষতি এড়াবেন কী ভাবে

হলুদ ও দুধ:এক কাপ গরম দুধে সামান্য হলুদ মিশিয়ে নিন। হলুদ অ্যান্টিইনফ্লেমটরিএবং অ্যান্টিঅক্সিডেন্ট। গলা ব্যথা দূর করতে এর জুড়ি মেলা ভার। তাই হলুদ মেশানো গরম দুধ যেমন সর্দি-কাশি দূর করে, তেমনই টনসিলের ব্যথা দূর করতেও বিশেষ কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন