appendicitis

এই সব উপসর্গ দেখলেই সাবধান হোন! অ্যাপেনডিসাইটিস নয় তো?

কী কী উপসর্গ দেখলেই বুঝবেন, পেটের এই ব্যথা অ্যাপেনডিক্সের? চিকিৎসকদের মতে এই সমস্যা হলে পেটে ব্যথা ছাড়াও বেশ কিছু উপসর্গ দেখা যায়। জানেন সে সব?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৮ ১৩:৫২
Share:

তলপেটের ডান দিকে ব্যথা হলে সাবধান হন। ছবি: শাটারস্টক।

নানা শারীরিক জটিলতা থেকে পেটে ব্যথা কমবেশি অনেকেরই হয়। কিন্তু এই ধরনের পেটে ব্যথা বড় কোনও অসুখের ইঙ্গিত কি না, সব সময় বোঝা যায় না। যেমন অ্যাপেনডিক্স। বৃহদন্ত্রের সঙ্গে লাগানো এই ছোট থলির আলাদা করে কোনও কাজ নেই। কিন্তু অ্যাপেডিক্সে সংক্রমণ হলে ঠিক সময় চিকিৎসা না করালে ও অস্ত্রোপচার না হলে প্রাণ সংশয় পর্যন্তহতে পারে।

Advertisement

গ্যাস্ট্রিকের সমস্যা, খাদ্যে বিষক্রিয়া বা অ্যাপেনডিসাইটিস— সবক’টি পেটের সমস্যারই ব্যথার উৎপত্তিস্থল ও ধরন আলাদা। তবে চিকিৎসকরা তা জানলেও আমজনতা অনেক সময়ই তা বুঝতে পারেন না। ফলে সচেতনতা ও প্রয়োজনীয় চিকিৎসায় অনেক দেরি হয়ে যায়।অ্যাপেনডিক্সেরব্যথা বুঝতে না পেরে চিকিৎসা করাতে দেরি হওয়ায় আমাদের দেশে এখনও মৃত্যু হয় অনেকেরই।

জানেন কি, কী কী উপসর্গ দেখলেই বুঝবেন, পেটের এই ব্যথা অ্যাপেনডিক্সের? চিকিৎসকদের মতে এই সমস্যা হলে পেটে ব্যথা ছাড়াও বেশ কিছু উপসর্গ দেখা যায়। ব্যথার ধরনও অন্য রকম হয়। জানেন সে সব কেমন?

Advertisement

আরও পড়ুন: আসন্ন শীতে শিশুর ত্বক নিয়ে চিন্তায়? রইল সমাধান

অ্যাপেনডিক্স কোনও কারণে সংক্রমণ হলে তলপেট ফুলে ওঠে, সঙ্গে প্রচণ্ড ব্যথা হয় ও ব্যথা ক্রমশ বাড়তে থাকে। অ্যাপেনডিক্স তলপেটের ডান দিকে থাকে। তাই এই ব্যথা সাধারণত, নাভির কাছ থেকে শুরু হয়ে তলপেটের ডান দিকে ছড়াতে থাকে।​ সংক্রমণ শুরুর দিকে অল্প ব্যথা থাকলেও সঙ্গে বমি হয়। সারা ক্ষণই বমিভাব থাকে।

আরও পড়ুন: ভারতে অ্যান্টিবায়োটিকের অভিশাপের বলি বছরে ৫৮ হাজার শিশু!

বৃহদন্ত্রের সঙ্গে লেগে থাকা এই লাল থলির মতো অংশই অ্যাপেনডিক্স। ছবি: শাটারস্টক।

জিভে কোনও স্বাদই ভাল লাগে না, তাই খাদ্যে অরুচি দেখা দেয়। কোনও কোনও রোগীর ক্ষেত্রে এই সংক্রমণের শুরুতে ডায়ারিয়া দেখা যায়। আবার কারও ক্ষেত্রে কোষ্ঠকাঠিন্যও হতে পারে। তলপেটের ডান দিকে ব্যথার সঙ্গে ঘুসঘুসে জ্বর হওয়াও এই রোগের অন্যতম লক্ষণ।

আজকের তারিখে গুরুত্বপূর্ণ কী কী ঘটেছিল অতীতে, তারই কয়েক ঝলক দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন