Processed Foods

কী ধরনের ‘আল্ট্রা প্রসেস্‌ড’ খাবার শরীরের জন্য ভাল, জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আল্ট্রা প্রসেস্‌ড বা প্রক্রিয়াজাত হলেও যেগুলির উৎস উদ্ভিদ, সেই সব খাবারের সঙ্গেও মারাত্মক কোনও রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা নেই বলেই ইঙ্গিত দিয়েছেন গবেষকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১৮:২৩
Share:

প্রক্রিয়াজাত খাবার কি ভাল? ছবি: সংগৃহীত।

বেশ কিছু প্রক্রিয়াজাত খাবার ক্যানসার, হার্টের রোগ বা ডায়াবিটিসের মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে। সে বিষয়ে কোনও সন্দেহ নেই। তবে প্রক্রিয়াজাত সব খাবারই কিন্তু স্বাস্থ্যের জন্য খারাপ নয়। তেমনটাই বলছে নয়া গবেষণা।

Advertisement

একটি আন্তর্জাতিক গবেষণায় প্রমাণিত হয়েছে, নিয়মিত সসেজ়-সালামির মতো প্রক্রিয়াজাত খাবার এবং অতিরিক্ত চিনি দেওয়া পানীয় খেলে জটিল নানা ধরনের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। কিন্তু সেই একই ভাবে তৈরি খাবারের মূল উপাদান যদি পাউরুটি বা দানাশস্য হয়, সে ক্ষেত্রে এই ধরনের ভয় থাকে না। উল্টে উপকারই হয়। কারণ, এই ধরনের খাবারে ফাইবারের পরিমাণ বেশি। তাই প্রক্রিয়াজাত হওয়া সত্ত্বেও তা ক্ষতিকর নয়। ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত হয়েছে তথ্যটি।

প্রক্রিয়াজাত সব খাবারই কিন্তু স্বাস্থ্যের জন্য খারাপ নয়। ছবি: সংগৃহীত।

আল্ট্রা প্রসেস্‌ড বা প্রক্রিয়াজাত হলেও যেগুলির উৎস উদ্ভিদ, সেই সব খাবারের সঙ্গেও মারাত্মক কোনও রোগে আক্রান্ত হওয়ার তেমন আশঙ্কা নেই বলেই ইঙ্গিত দিয়েছেন গবেষকেরা। লন্ডন-সহ ইউরোপের ৭ শহরের আড়াই লক্ষেরও বেশি মানুষের খাদ্যাভ্যাস এবং রোগভোগ সংক্রান্ত তথ্য সংগ্রহ করে, আল্ট্রা প্রসেস্‌ড খাবারের প্রভাব নিয়ে পর্যালোচনা করেন। সেখানেই দেখা যায়, নিয়মিত এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস মানুষের মধ্যে ক্যানসার এবং কার্ডিয়োমেটাবলিক ডিজ়িজ়ের হার বাড়িয়ে তুলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর ক্যানসার গবেষণা এজেন্সি ‘আইএআরসি’ও এই গবেষণায় যুক্ত ছিল। প্রক্রিয়াজাত খাবার খাওয়া পুরোপুরি বন্ধ না করে, পরিমাণে তা কমিয়ে আনার কথা বলা হয়েছে বেশির ভাগ গবেষণায়। বিজ্ঞানীদের মতও তাই। তাঁরা বলছেন, হাতের কাছে যখন টাটকা খাবার রয়েছে, তখন প্রক্রিয়াজাত খাবার কেনার তো কোনও প্রয়োজন নেই। শরীরের জন্য ভাল নয় যে সব খাবার, তা অত্যধিক পরিমাণে না খাওয়াই ভাল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন