baking soda

বেকিং সোডা এ সব কাজেও লাগে! আগে জানতেন?

কী কী কাজে লাগে এই উপাদান?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২০ ১৪:২২
Share:

বেকিং সোডা হতে পারে নানা মুশকিলের সহজ সমাধান। ছবি: আইস্টক।

বাঙালির হেঁশেলে এমন অনেক জিনিস আছে, যার গুণাগুণ শুধু রান্নার কাজে ব্যবহৃত হয় না। এমনই একটি দ্রব্য বেকিং সোডা। শুধু খাবারের স্বাদ মুচমুচে করতে বা রান্নাঘর পরিষ্কার রাখতেই নয়, হঠাৎ কোনও বিপদ বা নিত্য কোনও দরকারেও কাজে আসবে এই উপাদান।

Advertisement

পোকামাকড় কামড়ালে র‌্যাশের জায়গায় জল মেশানো বেকিং সোডা লাগানে জ্বালা কমে দ্রুত। এ ছাড়া স্নানের জলেও বেকিং সোডা মিশিয়ে গায়ে ঢাললে ত্বক নরম থাকে। মুখের দুর্গন্ধ রুখতেও এর জুড়ি মেলা ভার। এক গ্লাস জলে এক চামচ বেকিং সোডা পেলে কুলি করলে মুখ পরিষ্কার থাকে।

আরও পড়ুন: অনিয়মে শরীরে ঢোকা ক্যালোরি আটকে মেদ রুখতে ভরসা রাখুন এ সবে

Advertisement

বেকিং সোডা মেশানো জল মুখে লাগিয়ে ঘষে নিন। সপ্তাহে দু’দিন এটা করলেই ত্বকের মৃতকোষ পরিষ্কার হবে। সারা দিন শ্রমের পর ঈষদুষ্ণ জলে বেকিং সোডা মিশিয়ে পা ডুবিয়ে থাকুন। বাড়ি ফিরে মিনিট পাঁচেক এমনটা করতে পারলেই পায়ের স্ক্রাবিংয়ের কাজ হয়ে যাবে।

বোতলে জল আর বেকিং সোডা মিশিয়ে মাইক্রোওয়েভ বা ওটিজি-র ভিতর স্প্রে করে নিন। ভাল করে মুছে নিলেই আভেন একেবারে নতুনের মতো ঝাঁ চকচকে দেখাবে। গ্যাসের চারপাশে বহু দিন ধরে জমে থাকা ময়লাও পরিষ্কার করতে পারেন এ ভাবে। সম পরিমাণে নুন ও বেকিং সোডা মিশিয়ে নিন। ঘরের যে পথে পিঁপড়েরা বেশি যাতায়াত করে, সেখানে ছড়িয়ে রাখুন। পিঁপড়ের হাত থেকে সহজেই মুক্তি পাবেন।

আরও পড়ুন: ডায়েট, জিম, তাতেও ওজন কমছে না! এ সব ভুলের রাশ টানলেই ঝরবে মেদ

বাথরুমের দুর্গন্ধ দূর করতে কমোডে এক কাপ বেকিং সোডা ঢেলে রাখুন। এক ঘণ্টা পর ফ্লাশ করলেই বাথরুমের দুর্গন্ধ কেটে যাবে। হাতে কোনও কারণে রান্নার গন্ধ লেগে থাকলে বা দুর্গন্ধ হলে বেকিং সোডা মেশানো জল দিয়ে কচলে ধুয়ে নিলেই সে গন্ধ দূর হবে সহজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন