Lifestyle News

রাত জাগার অভ্যাস বাড়িয়ে দিচ্ছে অবসাদের ঝুঁকি

আপনি কি দিনের থেকে রাত জেগে কাজ করতেই বেশি স্বচ্ছন্দ? রাত হলেই জেগে ওঠে সৃষ্টিশীলতা? কোনও কাজ না থাকলেও ঘুম আসে না হয়তো। যদি এমনটা হয়ে থাকে তা হলে কিন্তু আপনার অবসাদে ভোগার ঝুঁকি বাড়ছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৭ ১৫:০৩
Share:

আপনি কি দিনের থেকে রাত জেগে কাজ করতেই বেশি স্বচ্ছন্দ? রাত হলেই জেগে ওঠে সৃষ্টিশীলতা? কোনও কাজ না থাকলেও ঘুম আসে না হয়তো। যদি এমনটা হয়ে থাকে তা হলে কিন্তু আপনার অবসাদে ভোগার ঝুঁকি বাড়ছে। আর টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত হলে এই অভ্যাস বেশি দেখা যায়।

Advertisement

ব্যাংককের মাহিডল ইউনিভার্সিটির গবেষক সিরিমন রিউট্রাকুল বলেন, ‘‘টাইপ টু ডায়াটেবিসে আক্রান্তদের মধ্যে অবসাদে ভোগার প্রবণতা বেশি দেখা যায়। এরা দিনের বেলা কম কাজ করেন। প্রয়োজনীয় কাজ সন্ধের পর সারতেই স্বচ্ছন্দ। তাই অধিকাংশ সময়ই এরা রাতে জেগে থাকেন। দীর্ঘ দিন ধরে এই অভ্যাস ডেকে আনে অবসাদ।’’

ভৌগলিক অবস্থান অনুযায়ী বিভিন্ন দেশের মানুষদের ঘুমনোর ও কাজ করার সময়ে পার্থক্য থাকে। তাই এই গবেষণার জন্য শিকাগো থেকে একদল মার্কিন ও একদল তাই টাইপ টু ডায়াবেটিস রোগীকে বেছে নেওয়া হয়। মার্কিনিদের দলে ছিলেন ১৯৪ জন, যার মধ্যে ৭০ শতাংশ মহিলা। তাই দলের ২৮২ জন রোগীর মধ্যে ৬৭ শতাংশ ছিলেন মহিলা। দু’টি দলের ক্ষেত্রেই দেখা গিয়েছে যারা প্রয়োজনীয় কাজের জন্য দিনের বদলে রাতকে বেছে নেন তারা প্রত্যেকেই হয় অবসাদে ভুগছেন, বা কখনও অবসাদে ভুগেছেন।

Advertisement

আরও পড়ুন: গ্রিন টি-র মতোই স্বাস্থ্যকর গ্রিন কফি, জেনে নিন কিছু গুণ

অরল্যান্ডোতে অনুষ্ঠিক এন্ডোক্রিন সোসাইটির ৯৯তম সমাবেশে এই গবেষণার ফল প্রকাশিত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন