Patriarchy

Pranitha Subhash: স্বামীর পায়ের সামনে বসে নায়িকা! পিতৃতান্ত্রিকতার প্রচার বলে শুরু হল নিন্দা

দক্ষিণের অভিনেত্রী প্রণিথা সুভাষের একটি ছবি শোরগোল তৈরি করেছে। ভিমানা অমাবস্যার নিয়ম পালন করতে গিয়ে কটাক্ষের শিকার হলেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২২ ২০:৩৪
Share:

অভিনেত্রীর ছবি ঘিরে বিতর্ক।

দক্ষিণী ছবির পরিচিত মুখ প্রণিথা সুভাষ। কন্নড়, তামিল, তেলুগু এবং কিছু হিন্দি ছবিতেও অভিনয় করেছেন প্রনিথা। নেটমাধ্যমেও বেশ খ্যাতি রয়েছে প্রনিথার। নিত্যদিনের টুকটাক কিছু কথা অভিনেত্রী নেটমাধ্যমে জানিয়ে থাকেন।

Advertisement

সম্প্রতি অভিনেত্রীর নেটমাধ্যমের একটি ছবি শোরগোল তৈরি করেছে। টুইটারে সেই ছবিতে দেখা যাচ্ছে, অভিনেত্রী মাটিতে বসে রয়েছেন। আর স্বামী নীতিন রাজু চেয়ারে বসে। নীতিনের পা একটি থালার উপরে। দেখেই বোঝা যাচ্ছে, কোনও পুজোর নিয়ম পালন করার সময়েই এই ছবি তোলা হয়েছে। ছবির ক্যাপশনে অভিনেত্রী লেখেন, ‘ভিমানা অমাবস্যা!’

অভিনেত্রীর অনুরাগীরা এই ছবি মোটেই ভাল চোখে দেখেননি। অনেকের মতে, এই সব প্রথা পুরুষতান্ত্রিকতা ও নারী বিদ্বেষের উদাহরণ। এই প্রথা পালন করে অভিনেত্রী পুরুষতান্ত্রিকতাকে প্রচার করছেন।

Advertisement

কেউ বলেছেন, এই দাসত্বের কী মানে? কেউ আবার বলছেন, এমন পুরুষকে বিয়ে করুন যিনি আপনার কাছ থেকে অন্তত এমনটা প্রত্যাশা করবেন না।

আর এক জন বলেছেন, স্বামীর পায়ের তলায় বসতে হবে, এ কী রকম রীতি? স্বামী-স্ত্রীর একই মর্যাদা হওয়া উচিত। পুরুষতান্ত্রিকতার প্রচার করা এ বার বন্ধ করা দরকার। এমনও দাবি করা হয়েছে।

আর এক জনের দাবি, স্বামীর পায়ের কাছে বসার কোনও অর্থ হয় না। উঠে পড়ুন, স্বামীর পাশে গিয়ে বসুন। প্রকৃত ভালবাসা উপভোগ করুন।

অনেকে আবার এই সমালোচকদের কড়া জবাব দিয়েছেন। তাঁরা লিখেছেন, এক জন মহিলা কী নিয়ম-নীতি পালন করবেন, তা একান্তই তাঁর সিদ্ধান্ত। যত ক্ষণ তাঁকে জোর করা হচ্ছে না, সেই নিয়ম মানতে বাধ্য করা হচ্ছে না, তত ক্ষণ কারও কিছু কথা বলার থাকতে পারে না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন