HEALTH TIPS

মাইগ্রেন কমাতে যৌন সম্পর্কের দাওয়াই! কেন জানেন?

প্রায় ৩৫০ জন মাইগ্রেন আক্রান্তের উপর এই পরীক্ষা চালান গবেষকরা। ফলাফল জানলে চমকে যাবেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯ ১০:৫৪
Share:

যৌন মিলনে ক্ষরণ হওয়া এন্ডরফিনের হাত ধরেই কাটবে অসুখ। ছবি: আইস্টক।

শুধু শরীরখেলা বা রতিসুখে এ বার সারবে মাইগ্রেনের ব্যথাও!

Advertisement

ভয়াবহ মাথার যন্ত্রণা থেকে মুক্তি পেতে ওষুধের মতোই কার্যকরী এই উপায়ের কথা সম্প্রতি জানালেন বিজ্ঞানীরা। জার্মানির মুন্টার বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের গবেষকদের হাতে উঠে এল এমনই তথ্যপ্রমাণ।

সেফালাজিয়া, দ্য জার্নাল অফ দ্য ইন্টারন্যাশনাল হেডেক সোসাইটিতে প্রকাশিত এই রিপোর্টে বিজ্ঞানীদের দাবি, যৌন মিলন সরাসরি প্রভাব ফেলে মস্তিষ্কে। এর হাত ধরেই সেরে ওঠে মাইগ্রেনের মতো অসুখ!

Advertisement

আরও পড়ুন: সাইনাসের সমস্যায় জেরবার? ওষুধ ছাড়াই সুস্থ থাকুন এ সব উপায়ে

প্রায় ৩৫০ জন মাইগ্রেন আক্রান্তের উপর এই পরীক্ষা চালান গবেষকরা। যৌন সম্পর্কে লিপ্ত হওয়ার পর এদের প্রায় ৬০ শতাংশেরই ব্যথা অনেকটা কমে গিয়েছে। ব্যথার দিনগুলোয় নিয়মিত যৌন মিলন প্রতি পাঁচ জনের এক জনকে মাইগ্রেনের ব্যথা সারিয়ে তুলতেও সাহায্য করেছে। বাকি ৪০ শতাংশের কারও কারও ক্ষেত্রে ব্যথা কিছুটা কমেছে, মাত্র ৩ শতাংশের ব্যথা কমেনি।

এন্ডরফিনের বেদনানাশক ক্ষমতাই সাহায্য করে মাইগ্রেন কমাতে।

অন্যতম গবেষক স্টেফান এভার্সের মতে, ‘‘যৌনতা শরীরে নানা হরমোন ক্ষরণের জন্য দায়ী। নিয়মিত সুস্থ যৌনতার অনেক ভাল দিকও আছে। এই হরমোনের জাদুতেই মাইগ্রেনের ব্যথাও কমে। যাঁদের এই ব্যথা কমেনি সে ক্ষেত্রে পার্টনারের সঙ্গে তাঁদের সম্পর্ক, গ্রহণযোগ্যতা, নিয়মিত যৌন জীবনে অভ্যস্ত কি না, বয়স এগুলোও খতিয়ে দেখার বিষয়।’’

আরও পড়ুন: ইনস্টাগ্রামে ছবি পোস্ট করেন প্রায়ই? বড় বিপদে ফেলছেন নিজেকে!​

কিন্তু কী ভাবে সম্ভব?

গবেষকদের মতে, সুস্থ ও স্বাভাবিক যৌন মিলনের সময় শরীরের সেন্ট্রাল নার্ভাস সিস্টেমের দ্বারা এন্ডরফিন হরমোনের ক্ষরণ হয়। এই হরমোন মূলত ‘ফিল গুড’ ফ্যাক্টরকে অনেকটা স্থায়ী করে এবং এটি অন্য যে কোনও কড়া বেদনানাশক ওষুধের চেয়েও বেশি ক্ষমতাবান। এর প্রভাবেই মাইগ্রেনের মতো নাছোড় ব্যথাও সেরে ওঠে।

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন