Subhashree Ganguly

ন’মাসেও জোরকদমে যোগাসন করছেন অভিনেত্রী শুভশ্রী, অন্তঃসত্ত্বাকালে শরীরচর্চা কেন জরুরি?

রোজ সকালে উঠেই শুভশ্রী যোগাসন করেন। তবে একা নয়, প্রশিক্ষকের কড়া নজরদারিতে যোগের অনুশীলন করছেন তিনি। মাতৃত্বকালে যোগাসন কেন উপকারী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৮:৫২
Share:

অন্তঃসত্ত্বাকালেও যোগ কেন জরুরি? ছবি: সংগৃহীত।

দ্বিতীয় বার মা হতে চলেছেন অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়। সে কারণে যতটা পারছেন বিশ্রামে কাটানোর চেষ্টা করছেন অভিনেত্রী। মাসখানেক আগেও ‘ডান্স বাংলা ডান্স’-এর শুটিং করছিলেন শুভশ্রী। তবে শেষ দিনের শুটিং হয়ে গিয়েছে। এখন শুধুই বিশ্রাম নেওয়ার পালা। অন্তঃসত্ত্বা পর্বের শেষ দিকে কী ভাবে কাটাচ্ছেন নায়িকা? সেই ঝলক দেখা গেল নায়িকার সমাজমাধ্যমের পাতায়।

Advertisement

অন্তঃসত্ত্বাকালে শরীরচর্চা ঠিক, না ভুল, তা নিয়ে মতবিরোধ আছে। তবে করিনা কপূর থেকে আলিয়া ভট্ট, বলিউডের একাধিক নায়িকাকেই অন্তঃসত্ত্বাকালে শরীরচর্চা করতে দেখা গিয়েছে। কেউ জিমে গিয়ে ঘাম ঝরিয়েছেন, কেউ আবার বাড়িতেই যোগাসন করেছেন। অভিনেত্রী শুভশ্রীও কিন্তু অন্তঃসত্ত্বাকালে ফিট থাকতে যোগাসনে ভরসা রেখেছেন। নায়িকা ইনস্টাগ্রামের ভিডিয়োতে শেয়ার করেছেন অন্তঃসত্ত্বা পর্বে তাঁর রোজনামচা। ভিডিয়োতে নায়িকা বলেছেন, রোজ সকালে উঠেই তিনি যোগাসন করেন। তবে একা নয়, প্রশিক্ষকের কড়া নজরদারিতে যোগের অনুশীলন করছেন তিনি।

মাতৃত্বকালে যোগাসন কেন জরুরি?

Advertisement

১) মাতৃত্বকালে অনেকেই শিড়দাঁড়ার যন্ত্রণা, পিঠের নীচের দিকে ব্যথা ও হাড়ের যন্ত্রণায় ভোগেন। প্রসবের পরেও এই সমস্যা কিছুতেই পিছু ছাড়তে চায় না। অন্তঃসত্ত্বাকালে নিয়ম করে যোগাসন করলে এই সমস্যার হাত থেকে নিস্তার পাওয়া সম্ভব।

২) অন্তঃসত্ত্বা কালে অনেকেই ডায়াবিটিসে আক্রান্ত হন। এই রোগের ঝুঁকি এড়াতেও হবু মায়েদের নিয়ম করে যোগাসন করা জরুরি।

৩) গর্ভে থাকার সময়ই শিশুর মস্তিষ্কের গঠন শুরু হয়ে যায়। হবু মায়েরা নিয়ম করে যোগাসনের অভ্যাস করলে শিশুর মস্তিষ্কের বিকাশ দ্রুত হয়, তাদের শারীরিক বৃদ্ধিও ভাল হয়। যাঁরা অস্ত্রোপচার ছা়ড়াই সন্তান প্রসব করতে চান, তাঁদের জন্য যোগাসন ভীষণ কার্যকর।

তবে, যোগাসন করার সময় অত্যন্ত সতর্ক থাকা জরুরি। প্রশিক্ষকের নজরদারিতেই এই সময় শরীরচর্চা করা ভাল। আর অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই শরীরচর্চায় মন দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন