Drinking

পিপাসায় বেশি জল খাবেন না, বড় ক্ষতি হতে পারে শরীরের

এমনকি বিপুল পরিমাণে জলপানে মৃত্যু পর্যন্ত হতে পারে। কতটা জল খাবেন প্রতি দিন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২১ ১১:১৩
Share:

অতিরিক্ত জলপানে মৃত্যুও হতে পারে। ছবি: সংগৃহীত

গরমে জল তেষ্টা বেড়ে যায়। বেড়ে যায় সারা দিনে জল খাওয়ার পরিমাণও। কিন্তু অতিরিক্ত জলপানেরও খারাপ দিক আছে। তাতে মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যেতে পারে। এমনকি বিপুল পরিমাণে জলপানে মৃত্যু পর্যন্ত হতে পারে। কতটা জল খাবেন প্রতি দিন? জেনে নিন।

Advertisement

শরীর ঠিক করে কাজ করার জন্য জল অতি প্রয়োজনীয়। শরীরে জমা দূষিত পদার্থও মূত্রের মাধ্যমে বেরিয়ে যায়। এ জন্য যত ঘনঘন জলপান করা যায়, ততই শরীর পরিষ্কার হয়। কিন্তু অতিরিক্ত জল খেয়ে ফেললে কী হবে?

Advertisement

কিডনিতে চাপ: আমাদের কিডনি প্রতি ঘণ্টায় সর্বাধিক ১ লিটার মতো মূত্র উৎপাদন করতে পারে। তাই এর বেশি জল ঘণ্টা বরাদ্দে শরীরকে দিতে নেই। সে ক্ষেত্রে কিডনি বিকল হওয়ার আশঙ্কা থাকে।

সোডিয়ামের ঘাটতি: অল্প সময়ের মধ্যে ৩-৪ লিটার জল খেয়ে ফেললে শরীরের প্রয়োজনীয় লবন বেরিয়ে যায়। তার মধ্যে অন্যতম হল সোডিয়াম। এতে শরীরের কাজকর্মে গণ্ডগোল দেখা দেয়।

মস্তিষ্কে প্রভাব: অতিরিক্ত জল খেয়ে ফেললে যদি সোডিয়ামের মাত্রা মারাত্মক ভাবে কমে যায়, তা হলে মস্তিষ্কের কোষ নষ্ট হতে থাকে। তাতে পক্ষাঘাত তো বটেই এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

কতটা জল খাওয়া উচিত: দিনের মাথায় ২-৩ লিটার জল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে বয়স, অভ্যাস এবং স্বাস্থ্যের উপর নির্ভর করে তা সামান্য এ দিক ও দিক হলে ক্ষতি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন