Pumpkin

এ কেমন মাটি যেখানে মানুষ কুমড়ো চাষ হয়!

এ বারে হ্যালোউইনে কী নতুন করা যায়! গত বছর থেকেই ব্রিটিশ দম্পতির মাথায় নানা প্ল্যান ঘুরছিল। কারণ প্রতি বছর তাঁদের ফার্ম থেকে প্রচুর পরিমাণে কুমড়ো বিক্রি হয় শুধুমাত্র হ্যালোউইনের জন্য। কুমড়ো দিয়ে নানা ধরনের ভুতুড়ে মুখোশ তৈরি করা হয়। এ তো নিয়মমাফিক ডিজাইন!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৬ ১৪:১৩
Share:

‘ফ্রাঙ্কেনস্টাইন’ কুমড়ো!

এ বারে হ্যালোউইনে কী নতুন করা যায়! গত বছর থেকেই ব্রিটিশ দম্পতির মাথায় নানা প্ল্যান ঘুরছিল। কারণ প্রতি বছর তাঁদের ফার্ম থেকে প্রচুর পরিমাণে কুমড়ো বিক্রি হয় শুধুমাত্র হ্যালোউইনের জন্য। কুমড়ো দিয়ে নানা ধরনের ভুতুড়ে মুখোশ তৈরি করা হয়। এ তো নিয়মমাফিক ডিজাইন! এ বার একটু অন্য ধরনের ডিজাইন করার চেষ্টায় ছিলেন এমিলি এবং তাঁর স্বামী। কিন্তু কী করা যায়?

Advertisement

তাঁদের ভাবনার ‘ফল’ মেলে অক্টোবরেই। কোনও হাতের কারসাজি নয়, ফ্র্যাঙ্কেনস্টেইনের আদলে কুমড়ো তৈরি হয় গাছেই। হ্যালোউইনের আগে এমন কুমড়ো দেখে কেনার হিড়িক পড়ে। কিন্তু ব্রিটেন দম্পতি জানিয়ে দেয়, তাঁরা মাত্র ২০ টি ফ্রাঙ্কেনস্টাইন কুমড়ো চাষ করেছিলেন। এগুলো বিক্রি করবেন না। আত্মীয়দের গিফ্ট হিসাবে দেওয়া হবে। ইংল্যান্ডের কলচেষ্টারে তাঁদের ফক্সেস ফার্ম প্রোডিউস সংস্থা প্রতি বছর কয়েক হাজার কুমড়ো রফতানি করে। তবে ফ্রাঙ্কেনস্টাইন কুমড়োর চাহিদা মেটাতে আগামী বছর ফলন আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন ব্রিটিশ দম্পতি। ‘ফ্রাঙ্কেনস্টাইন কুমড়ো’-র প্রস্তুতকারক ইমলি জানান, ‘ছোট অবস্থায় কুমড়োর গায়ে ছাঁচ লাগিয়ে দেওয়া হয়েছিল, বৃদ্ধির সঙ্গে ছাঁচের পরিধিও বাড়তে থাকে। একসময় এই কুমড়ো মানুষের আকার নিয়ে নেয়।’

আরও পড়ুন- বাঁশের ট্রেন, বাঁশের স্টেশন, একবিংশ শতকে এটাই ভরসা ওদের

Advertisement

আরও পড়ুন- আমি খুব ভিতু, সব বাজি ফাটালেও বোম ফাটাই না

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন