Retirement

৫ ভুল: সময়ের আগে অবসর নিলে অবশ্যই মাথায় রাখতে হবে

বয়স ৬০ হয়নি, তা-ও অবসর নেওয়ার চিন্তা ভাবনা করছেন? তার আগে আর্থিক বিষয়ে ভাল করে পরিকল্পনা করে নিয়েছেন তো?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ২১:১০
Share:

অবসর নেওয়ার আগে কোন কোন বিষয় মাথায় রাখবেন? ছবি- সংগৃহীত

টানা ৩০ বছর এক ভাবে কাজ করার পর, কর্মরত প্রত্যেক ব্যক্তিই কিন্তু অবসর চান। অনেকে শারীরিক কারণে নির্দিষ্ট সময়ের আগেই কাজ থেকে অব্যাহতি চান। কিন্তু নির্দিষ্ট সময়ের আগেই অবসর নেওয়ার সিদ্ধান্ত পাকা করে ফেলার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

অবসর নেওয়ার আগে কোন কোন বিষয় মাথায় রাখবেন?

১) স্বাস্থ্য বিমার কথা ভাবুন

Advertisement

যতদিন সংস্থার হয়ে কাজ করছিলেন তত দিন ঠিক ছিল। কারণ, অধিকাংশ সংস্থাই কর্মীদের বিমার ব্যবস্থা করে থাকে। কিন্তু যদি অবসর নেওয়ার চিন্তা ভাবনা করে থাকেন, সে ক্ষেত্রে আগে নিজের এবং পরিবারের সকলের স্বাস্থ্যবিমার ব্যবস্থা করে তার পর চাকরি ছাড়ুন।

২) জমা-খরচের হিসাব রাখুন

অবসর নেওয়ার আগে যথেষ্ট পরিমাণ টাকা জমিয়ে রাখতে না পারলে, পরবর্তীকালে সমস্যা পড়তে হতে পারে। কারণ, বাজারদর দিনে দিনে বাড়বে। কিন্তু টাকার উৎস না-ও বাড়তে পারে।

৩) ঋণের বোঝা রাখবেন না

চাকরি থাকতে থাকতে আগে ঋণ মিটিয়ে ফেলুন। অবসর নেওয়ার পর মাথায় ঋণের বোঝা থাকলে, স্বল্প টাকার মদ্যে সঞ্চয় করতে পারবেন না।

৪) ঝুঁকি নেবেন না

কম সময়ে টাকা দ্বিগুণ করে দেওয়ার প্রলোভনে পা দেবেন না। অর্থ সঞ্চয়ের জন্য ঝুঁকিপূর্ণ এমন কোনও জায়গায় অর্থ লগ্নি করবেন না।

৫) সঠিক পরিকল্পনা

অবসর নেওয়ার পর খুব বুঝে অর্থ ব্যয় করতে হবে। যেখানে যতটুকু না হলে নয়, ততটুকু বুঝে খরচ করাই বাঞ্ছনীয়। ঘুরতে গেলেও আগে থেকে পরিকল্পনা করে টিকিট কেটে, হোটেল বুক করে রাখবেন, যাতে ভরা সময়ে বেশি টাকা খরচ না হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন