Corona Vaccine

Corona Vaccine: টিকা নেওয়ার পরে কোন কাজ করবেন না? জেনে নিন কয়েকটি কথা

প্রতিষেধক নেওয়ার পরে দুর্বল লাগতেই পারে। অনেকেরই লাগছে। এর মধ্যে জোর করে নিজেকে কোনও কাজ করতেই বাধ্য করবেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ১৭:৩৭
Share:

দ্বিতীয় টিকা নেওয়া হয়ে গেলে কি তবে আর ভাবতে হবে না করোনা-বিধির কথা? ফাইল চিত্র

ভাইরাস এসে বদলে দিয়েছে অনেক কিছু। রোজের অভ্যাস আর আগের মতো নেই। তার মধ্যেই চলছে প্রতিষেধক নেওয়া ঘিরে চিন্তা। কারণ, তার মাধ্যমেই একমাত্র পুরনো সব কাজে ফিরে যাওয়া সম্ভব।

Advertisement

অনেকেরই ইতিমধ্যে প্রথম দফার টিকা নেওয়া হয়ে গিয়েছে। দ্বিতীয় টিকা নেওয়া হয়ে গেলে কি তবে আর ভাবতে হবে না করোনা-বিধির কথা? আবার ফিরে যাওয়া যাবে পুরনো অভ্যাসে? প্রতিষেধক নেওয়ার পরেও কিন্তু অনেক কাজই করা চলবে না। কী কী করবেন না এ সময়ে? জেনে নিন সে কথা।

১) প্রতিষেধক নেওয়ার পরে দুর্বল লাগতেই পারে। অনেকেরই লাগছে। এর মধ্যে জোর করে নিজেকে কোনও কাজ করতেই বাধ্য করবেন না। তাতে শরীরের ক্ষতি হতে পারে।

Advertisement

২) প্রতিষেধক নেওয়ার পরে আপনি অনেকটা সুরক্ষিত, তবে বাকিরা নয়। তাই মাস্ক ছাড়া এখনও পথে বেরোবেন না। আপনি জীবাণুর বাহক হতেই পারেন। অন্যরা সংক্রমিত হতে পারে আপনার থেকে।

৩) প্রতিষেধক নেওয়ার পরেও অনেকেই সংক্রমিত হতে পারেন। বিশেষ করে টিকা নেওয়ার পরপরই প্রতিরোধশক্তি তেমন তৈরি হয় না। সে সময়ে জ্বর এলে কোনও ভাবেই উপেক্ষা করবেন না। সঙ্গে সঙ্গে পরীক্ষা করাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন