Worldwide Layoffs

টুইটার-মেটার ছাঁটাই করা কর্মীদের ৮১ লক্ষ টাকা দেবে অন্য এক সংস্থা! তবে রয়েছে শর্ত

আমেরিকার এক টেক সংস্থা ডে ওয়ান ভেঞ্চার চলমান ছাঁটাই প্রক্রিয়ায় যাঁরা চাকরি হারিয়েছেন তাঁদের জন্য ‘ফান্ডেড নট ফায়ার্ড’ নামক একটি প্রোগ্রাম ঘোষণা করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৮:৫২
Share:

টুইটার, মেটা, আমাজ়নের ছাঁটাইকর্মীর জন্য রইল নতুন ব্যবসার সুযোগ। প্রতীকী ছবি।

বিশ্বজুড়ে টেক সংস্থাগুলিতে চলছে মন্দার বাজার। হাজার হাজার কর্মীদের গণছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে টুইটার, মেটা, আমাজ়নের মতো নামী-দামি সংস্থাগুলি। গত কয়েক মাস ধরে নাকি বড়সড় ক্ষতির সম্মুখীন হয়েছে এই আন্তর্জাতিক সংস্থাগুলি। আর এর জেড়েই কর্মী ছাঁটাইয়ের পদক্ষেপ। এরই মাঝে একটি সংস্থা ঘোষণা করল, টুইটার, মেটা, আমাজ়নের ছাঁটাইকর্মীরা যদি তাঁদের কাছে অভিনব স্টার্ট আপের ভাবনা নিয়ে আসে তা হলে সংস্থার পক্ষ থেকে তাঁদের ১ লক্ষ ডলারের (ভারতীয় মুদ্রায় প্রায় ৮১ লক্ষ টাকা) চাকরি দেওয়া হবে।

Advertisement

আমেরিকার এক টেক সংস্থা ডে ওয়ান ভেঞ্চার চলমান ছাঁটাই প্রক্রিয়ায় যাঁরা চাকরি হারিয়েছেন তাঁদের জন্য ‘ফান্ডেড নট ফায়ার্ড’ নামক একটি প্রোগ্রাম ঘোষণা করেছে। সংস্থাটি ২০ টি নতুন স্টার্টআপকে প্রায় ৮১ লক্ষ টাকার চাকরি দেবে। এই খাতে খরচ করার জন্য প্রায় ৪ মিলিয়ান ডলার (৪০ কোটি টাকা) বরাদ্দ করেছে।

এই টাকার জন্য তাঁরাই আবেদন করতে পারবেন যাঁরা টুইটার, মেটা, আমাজ়নের মতো সংস্থায় উচ্চ পদের চাকরি হারিয়েছেন এবং নিজে নতুন ব্যবসা শুরু করার প্রচেষ্টায় আছেন।

Advertisement

ইলন মাস্ক টুইটারের দায়িত্বভার নেওয়ার পরে প্রায় ৫০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছেন, মেটাও প্রায় ১৩ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে। সূত্রের খবর আমাজ়নও প্রায় ১০ হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন