Cancer

তাইল্যান্ডের বিশেষ পদটি এক চামচ খেলেও হতে পারে ক্যানসার! সতর্ক করল 'হু'

তাই খাবার খেতে পছন্দ করেন অনেকেই। তবে বিশেষ একটি তাই পদ থেকে ছড়াতে পারে ক্যানসার। তাই পদ কোই প্লা তৈরি হয় কাঁচা মাছের কিমা দিয়ে। তাতেই লুকিয়ে বিপদ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১২:৫৩
Share:

কোন তাই খাবারে লুকিয়ে বিপদ? ছবি: সংগৃহীত।

বিশ্ব জুড়ে তাই খাবার বেশ জনপ্রিয়। তাই খাবারের স্বাদ, গন্ধ, রান্নার পদ্ধতি একেবারেই আলাদা। তাই খাবারে তেল-মশলার ব্যবহার খুব কম, সঙ্গে ভরপুর মাত্রায় সব্জিও ব্যবহার করা হয়। তাই এই খাবার বেশ স্বাস্থ্যকরও বটে। তাই পদ কোই প্লা তৈরি হয় কাঁচা মাছের কিমা দিয়ে। তাইল্যান্ডের খোন কা আর ইসা অঞ্চলে এই খাবার বেশ জনপ্রিয়। তবে বৈজ্ঞানিকদের দাবি, এই পদটি এক বার খেলেও লিভার ক্যানসারের ঝুঁকি তৈরি হয়।

Advertisement

তাইল্যান্ডের উত্তর-পূর্ব অঞ্চলের গ্রামবাসীরা নিয়মিত কোই প্লা খান। এই খাবার সহজে পাওয়া যায়, আর ঝটপট বানিয়েও ফেলা যায়। রিপোর্ট বলছে, যে কাঁচা মাছটি এই পদ তৈরিতে ব্যবহার করা হয়, সেই মাছ কিন্তু পরজীবীদেরও বেশ পছন্দের। পরজীবীরা এই মাছের শরীরে বাসা বাঁধে। আর সেই মাছের কিমা বানিয়ে যখন বিভিন্ন রকম মশলাপাতি মাখিয়ে খাওয়া হয়, তখন পরজীবীগুলি মানুষের শরীরেও প্রবেশ করে। রিপোর্ট বলছে, এই অঞ্চলের লোকেরা সবচেয়ে বেশি কোলাজিওকারসিনোমা নামক ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। ওই অঞ্চলে প্রতি বছর প্রায় ২০ হাজার মানুষের এই ক্যানসারে মৃত্যু হয়। এই ক্যানসারটি মূলত লিভার, ক্ষুদ্রান্ত, গলব্লাডারের সংযোগকারী নালিকায় হয়। সেখান থেকে লিভারের দিকে ছড়িয়ে পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র তরফেও এই পদটির বিষয়ে সচেতনতা বার্তা জারি করা হয়েছে ইতিমধ্যেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন