Yoga Benefits

৩ আসন: খাবার খাওয়ার পর করলে ওজন কমবে দ্রুত

রোগা হওয়ার কোনও চটজলদি উপায় নেই। তবে দুপুরের খাবার খাওয়ার পর কয়েকটি আসন যদি নিয়ম করে করতে পারেন, তা হলে ওজন কমবে দ্রুত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১১:১৯
Share:

দ্রত ওজন কমাতে হলে খাওয়ার পর আসন করুন। ছবি: সংগৃহীত।

ওজন কমাতে শরীরচর্চা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু ডায়েট করে রোগা হওয়া সম্ভব নয় বলেই মনে করেন পুষ্টিবিদেরা। রোগা হওয়ার পর্বে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি নিয়ম করে শরীরচর্চার অভ্যাস বজায় রাখা জরুরি। জিমে গিয়ে ঘাম ঝরানো হোক কিংবা বাড়িতেই, শারীরিক কসরত হয়, এমন কিছু ব্যায়াম করা জরুরি। কাজের চাপে অনেকেই জিমে যাওয়ার সুযোগ পান না। তবে রোগা হওয়ার জন্য জিমে যাওয়া বাধ্যতামূলক নয়। ঘরোয়া আসনেই ঝরবে ওজন। রোগা হওয়ার কোনও চটজলদি উপায় নেই। কিন্তু দুপুরের খাবার খাওয়ার পর কয়েকটি আসন যদি নিয়ম করে করতে পারেন, তা হলে ওজন কমবে দ্রুত।

Advertisement

বজ্রাসন

সামনের দিকে পা ছড়িয়ে শিরদাঁড়া সোজা করে বসুন। এর পর আস্তে আস্তে হাঁটু মুড়ে গোড়ালি জোড়া করে বসুন। উরুর উপর সোজা করে হাত দু’টি রাখুন। স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস নিন। ২০ সেকেন্ড পর আস্তে আস্তে পুরনো ভঙ্গিতে ফিরে যান। খাবার খাওয়ার পর নিয়মিত এই আসনটি করলে ওজন কমানো সহজ হবে।

Advertisement

ভুজঙ্গাসন

বুকের উপর ভর দিয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের দু’টি তালু উপুড় করে বুকের দু’পাশে রাখুন। হাতের তালুর উপর ভর দিয়ে কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে শরীরের উপরের অংশটা ধীরে ধীরে মেঝে থেকে তুলুন। আস্তে আস্তে ঘাড় উঁচু করে মাথা উপরের দিকে হেলিয়ে দিন। এই ভঙ্গিটি ১০ সেকেন্ড ধরে রাখুন।

ভুজঙ্গাসন। ছবি: সংগৃহীত।

বালাসন

এই আসনটি করতে প্রথমে বজ্রাসনে বসুন। হাত দু’টি প্রণাম করার ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে সামনের দিকে ঝুঁকে বসুন। এ বার ধীরে ধীরে শ্বাস নিন, আর ছাড়ুন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে বসার পর ধীরে ধীরে উঠে বসুন। প্রতি দিন এটা করলে গ্যাসের সমস্যা কমবে। ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন