Bizzare

2.2.22: একই দিনে এত দুই! ট্রাম্পেটে সুর চাই

আজকের তারিখে একের পর এক দুই। ইংরেজিতে ‘টু’। একসঙ্গে উচ্চারণ করলে যেন সুরের মতো শোনায়। ‘টু টু টুটু’!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৫৭
Share:

রন গর্ডন

ফ্রেব্রুয়ারি শুরুর দিনটি গিয়েছে বহু কঠিন অঙ্কের চর্চা করে। সারা বছরের বাজেট নিয়ে ব্যস্ত থেকেছে গোটা দেশ। অঙ্ক মিলবে কি মিলবে না, দিনভর চলেছে বিশ্লেষণ। চলতেই থাকবে। কিন্তু তার পরের দিনটিই একটু যেন হালকা ছন্দের। সুরের বললেই ভাল।

Advertisement

২০২২ সালের ফ্রেব্রুয়ারি মাসের দু’তারিখ। অর্থাৎ, ২.২.২২। ইংরেজিতে বলতে গেলে সুরের মতো শোনাবে। ‘টু টু টুটু’। আর সেই সুরকেই ট্রাম্পেটে তুলতে চেয়েছেন আমেরিকার এক অঙ্কের শিক্ষক। নাম রন গর্ডন।

রনের বক্তব্য, ‘‘ট্রাম্পেট দিবস সহজে আসে না

পরপর চারটি ‘টু’ মিলে এমন ধ্বনি তৈরি হচ্ছে যে, দিনটিকে ‘ট্রাম্পেট দিবস’ হিসাবে উদ্‌যাপন করা যায় বলে মনে করছেন রন। উদ্‌যাপনে ডাক দিয়েছেন ভারতীয়দেরও। সকলে মিলে তাঁর সঙ্গে ট্রাম্পেটের সুরে সুর মেলানোর জন্য। রনের বক্তব্য, ‘‘ট্রাম্পেট দিবস সহজে আসে না। এ বছর যদিও দু’টি দিন এমন পাওয়া যাবে। ২.২.২২ আর ২২.২.২২।’’

Advertisement

সব সময়েই এমন মজার তারিখের খোঁজে থাকেন রন। এর আগে ৪.৪.২০১৬ তারিখটিও উদ্‌যাপন করেছিলেন। দিনটির নাম দিয়েছিলেন ‘বর্গমূল দিবস’। কারণ ৪ হল ১৬-র বর্গমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন