Optical Illusion

Optical Illusion: আপনি কি অন্তর্মুখী? এই ছবিতে প্রথমে কী দেখছেন তাতেই লুকিয়ে থাকতে পারে উত্তর

জনপ্রিয় একটি ইউটিউব চ্যানেলে প্রকাশিত হলুদ প্রেক্ষাপটে কালো কালিতে আঁকা ছবিটিতে লুকিয়ে আছে দু’টি প্রতিকৃতি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২২ ১২:১৩
Share:

কী দেখছেন প্রথমে ছবি: সংগৃহীত

মাঝেমধ্যেই হরেক রকমের ছবির ধাঁধা ভাইরাল হয় নেটমাধ্যমে। মজার মজার এই সব ধাঁধা সমাধান করতে পছন্দ করেন অনেকেই। কোনওটি নিছকই মজার, কোনও ধাঁধা নাকি আবার স্পষ্ট করে চিনিয়ে দেয় মনের সুপ্ত বাসনাগুলি। তেমনই একটি ধাঁধা কয়েকদিন ধরে ঝড় তুলেছে নেটাগরিকদের মনে।

Advertisement

ছবিটিতে লুকিয়ে আছে আলুলায়িত কুন্তলা নারী ও চওড়া চোয়ালের একটি মুখ। ছবি: সংগৃহীত

জনপ্রিয় একটি ইউটিউব চ্যানেলে প্রকাশিত হলুদ প্রেক্ষাপটে কালো কালিতে আঁকা ছবিটিতে লুকিয়ে আছে দু’টি প্রতিকৃতি। হাঁটু মুড়ে বসে থাকা এক আলুলায়িত কুন্তলা নারী ও চওড়া চোয়ালের একটি মুখ।

প্রকাশকের দাবি, যদি কোনও ব্যক্তি প্রথমে মানুষের মুখ দেখতে পান তবে তার অর্থ, সংশ্লিষ্ট ব্যক্তি সামাজিকতায় বিশ্বাসী। বহু মানুষের সঙ্গে কথা বার্তা বলতে পছন্দ করেন তিনি। অন্যদিকে কেউ যদি হাঁটু মুড়ে বসা মহিলার ছবি প্রথমে দেখেন তবে তিনি স্বভাবগত ভাবে অন্তর্মুখী বলে দাবি প্রকাশকের। তবে এই দাবিগুলির পিছনে বিজ্ঞানচেতনা কতটা রয়েছে তা নিয়ে সংশয়ের অবকাশ রয়েছে। ফলে বিষয়টিকে গূঢ় সত্য বলে ধরে না নিয়ে নিখাদ মজার জিনিস হিসেবে দেখাই বিচক্ষণতার পরিচয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন