Leftover Roti

সকালের জলখাবারে কামাল করতে পারে বাসি রুটি, রইল ৩ রেসিপি

বাসি খাবার খাওয়ার আগে শরীরের কথা ভাবেন অনেকেই। ক্ষতি হতে পারে ভেবে ফেলেও দেন। তবে পুষ্টিবিদেরা বলেন, বাসি রুটির অনেক উপকার রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১৪:৫৯
Share:

কম সময়ে চট করে বাসি রুটি দিয়েই তৈরি করে নিন পিৎজ়া। ছবি: সংগৃহীত।

সকালে কাজে বেরোনোর আগে তাড়াহুড়োতে বিশেষ কিছু বাঁধতে পারেন না। তাই আগের রাতে কয়েকটা রুটি বেশি করে রাখেন। বেঁচে যাওয়া তরকারি এবং ওই রুটি খেয়েই কাজ চলে যায়। বাসি খাবার খাওয়ার আগে শরীরের কথা ভাবেন অনেকেই। তবে পুষ্টিবিদেরা বলেন, বাসি রুটিরও অনেক উপকার রয়েছে। কিন্তু প্রতি দিন সেই এক রুটি-তরকারি খেতে তো সকলের ভাল লাগে না। সে ক্ষেত্রে বাসি রুটি দিয়েই কম সময়ে অনায়াসে তৈরি করে ফেলতে পারেন তিনটি সুস্বাদু পদ।

Advertisement

বাচ্চাদের টিফিনে পেটভরা খাবার হতে পারে র‌্যাপ। ছবি: সংগৃহীত।

১) রুটি র‌্যাপ

আগের রাতে ফ্রিজে রেখে দেওয়া সব্জি, হাড় ছাড়া মুরগির মাংস কিংবা ডাল ভাল করে গরম করে নিন। এ বার প্লেটে রুটি রেখে, তার মাঝে সব্জি, ডাল বা চিকেন সাজিয়ে নিন। উপর থেকে মেয়োনিজ়, টোম্যাটো সস্‌ দিতে পারেন। শেষে রুটি দু’ভাঁজ করে মুড়ে নিন। বাসি রুটি শক্ত হলে ভাঁজ করতে অসুবিধা হতে পারে। সেই কারণেই রুটির উপর ডাল দিয়ে নেওয়া ভাল।

Advertisement

২) রুটি পিৎজ়া

প্রথমে নানা রঙের বেল পেপার, টোম্যাটো, পেঁয়াজ ডুমো করে কেটে নিন। এ বার ক়ড়াইতে সামান্য তেল দিয়ে সমস্ত সব্জি একটু না়ড়াচাড়া করে নিন। মুরগির মাংসের কিমা থাকলে তা-ও দিতে পারেন। তার পর প্লেটে রুটি রেখে তার উপর টোম্যাটো সস্‌ মাখিয়ে নিন। উপর থেকে মোজ়ারেলা চিজ় ছড়িয়ে আভেনে বেক করে নিলেই তৈরি হয়ে যাবে রুটি পিৎজ়া।

ময়দার নুডল্‌সের বদলে আটার রুটি দিয়ে বানিয়ে নেওয়া যায় এই খাবার। ছবি: সংগৃহীত।

৩) রুটি নুডল্‌স

বাসি রুটি নুডল্‌সের মতো সরু সরু করে কেটে নিন। সঙ্গে নানা রকম সব্জি, ডিম কিংবা ছোট ছোট সয়াবিনও রাখতে পারেন। কড়াইতে সামান্য তেল দিয়ে সব্জি হালকা নাড়ানাড়া করে নিন। ডিম ভুজিয়া করে সরিয়ে রাখুন। এ বার রুটির মধ্যে সামান্য সয়া সস্‌ দিয়ে সমস্ত উপকরণ আরও এক বার নাড়াচাড়া করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন