Hairstyles

Hairstyle: একই ধরনের বিনুনি আর ভাল লাগে না? এই তিনটি কায়দায় চুল বাঁধুন

চুলের সাজ নিয়ে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা পছন্দ? কয়েক ধরনের বিনুনি বাঁধার পদ্ধতি বলা রইল

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ২০:১৪
Share:

রকমারি কায়দায় বাঁধা যায় বিনুনি। ফাইল চিত্র

নতুন কায়দায় চুল বাঁধতে কার না ভাল লাগে! নতুন ধরনের বিনুনি বেঁধেও মন ভাল করা যায়। বিনুনি বলতে খুবই প্রচলিত এক ধরনের চুলের সাজ বুঝি অনেকে। কিন্তু আদতে তা নয়! বিনুনির প্রাথমিক স্টাইলের উপরে ভর করেই তৈরি হতে পারে অনেক ধরনের সাজ। শিখে নেওয়া যাক তিন ধরনের বিনুনি বাঁধার পদ্ধতি!

Advertisement

ডাচ ব্রেড

প্রথমে ভাল করে চুল আঁচড়ে নিন। চুলে যেন জট না থাকে। তার পরে চুল পিছন দিকে করে আঁচড়ান এবং মাঝের খানিকটা অংশ আলাদা করে নিন। মাঝের সেই অংশকে তিনটি সমান ভাগে ভাগ করুন। তার পরে টেনে নিয়ে সাধারণ বিনুনি করুন। বিনুনি শেষ হলে মাঝের অংশগুলো ফাঁপিয়ে দিন। দেখতে ভাল লাগবে। তৈরি আপনার ডাচ কায়দার বিনুনি।

Advertisement

ডাচ ব্রেড ফাইল চিত্র

ফিশটেল ব্রেড

চুল ভাল ভাবে আঁচড়ে নিন। তার পরে দু’টি আলাদা সমান ভাগে ভাগ করে নিন। বাঁদিকের অংশ থেকে চুলের পাতলা একটা অংশ নিন। তার পর বাঁদিকের চুলের উপর দিয়ে ডানদিকের অংশে নিয়ে চলে যান। শক্ত করে চুলটা ধরুন। একই ভাবে চুলের ডানদিকের অংশ থেকে একটা পাতলা অংশ নিন। তার পরে সেটা ডানদিকের চুলের উপর দিয়ে বাঁদিকে অংশে নিয়ে চলে যান। এ ভাবে একটার পর একটা বিপরীত দিকের অংশ নিয়ে চুলের শেষ দিক পর্যন্ত নিয়ে বিনুনি করে যান। শেষে একটি কালো গার্ডার দিয়ে চুল আটকে নিন। বিনুনি হয়ে গেলে ভিতরের অংশগুলো ফুলিয়ে দিন। বিনুনি দেখাবে ঠিক মাছের লেজের মতো!

ফিশটেল কায়দার বিনুনি। ফাইল চিত্র

ক্রাউন ব্রেড

ভাল করে আঁচড়ে, চুল দুই ভাগে ভাগ করে নিন। তার পরে চুলের ডানদিকের নীচের অংশ থেকে খানিকটা নিয়ে সেদিক থেকে কানের পাশ দিয়ে সামনের দিকে বিনুনি করতে থাকুন। হয়ে গেলে সামনের অংশটা ব্যান্ডের মতো দেখাবে। এর পরে সামনে থেকে বাঁদিকে বিনুনি করুন। হয়ে গেলে চুলে একটি গার্ডার লাগিয়ে নিন। তার পর মাথার চারপাশে পেঁচিয়ে কয়েকটা পিন দিয়ে আটকে দিন। ব্যস, ক্রাউন ব্রেড তৈরি!

ক্রাউন ব্রেড। ফাইল চিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন