water

হরমোনের কারণে পুরুষ শরীরে জল ধরে রাখার প্রবণতা বাড়ে, কমাবেন কী ভাবে?

কী করে এই থলথলে ভাব কমাবেন? কী করে কমাবেন শরীরের ধরে রাখা জলের পরিমাণ?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২১ ১২:৪১
Share:

কম জল খেলে বাড়ে শরীরে জল ধরে রাখার প্রবণতা। ছবি: সংগৃহীত

আগের রাতে একটু বেশি খাওয়াদাওয়া হয়েছে? সকালে বিছানায় শুয়েই টের পাচ্ছেন মুখটা ভারী হয়ে গিয়েছে? শরীরটাও যেন একটু থলথল করছে? এর কারণে শরীরে জলের পরিমাণ বেড়ে যাওয়া।

Advertisement

খাওয়াদাওয়ার অভ্যাস তো বটেই পুরুষের শরীর থলথলে হয়ে যাওয়া বা শরীরে জলের পরিমাণ বেড়ে যাওয়ার পিছনে রয়েছে হরমোনের ভূমিকাও।

কী করে এই থলথলে ভাব কমাবেন? কী করে কমাবেন শরীরের ধরে রাখা জলের পরিমাণ? জেনে নিন।

Advertisement

বেশি করে জল খান: শুনে অবাক হচ্ছেন? এটাই সত্যি। বেশি জল খেলে থলথলে ভাব কমে। কারণ কম জল খেলে শরীর চায়, সেই জলের অনেকটা ধরে রাখতে। কিন্তু নিয়মিত জল খেলে তা হয় না।

নুন খাওয়া কমান: কাঁচা নুন খেলেও মুখ, পেট বা তার চারপাশে জমা জলের পরিমাণ বাড়ে। যে রাতে বেশি নোনতা খাবার খাওয়া হয়, তার পরের দিন মুখও থলথলে হয়ে যায়।

ম্যাগনেসিয়াম-পটাসিয়াম যুক্ত খাবার: এই বিশেষ ধরনের খনিজ শরীরের ইলেকট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ফলে জমা জলের পরিমাণ কমে যায়। এ জন্য বেশি করে খান ডার্ক চকোলেট, ডাবের জল, কলা, শাক, অ্যাভোকাডোর মতো ফল।

প্যাকেটের ভাজাভুজি বাদ: এই জাতীয় খাবারে প্রচুর পরিমাণে নুন থাকে। প্যাকেটের চিপস জাতীয় খাবার খেলে শরীরে ইনসুলিনের পরিমাণও বেড়ে যায়। জল ধরে রাখার প্রবণতা বাড়ে।

শরীরচর্চা: নিয়মিত শরীরচর্চা করলে শরীরে জমা জলের পরিমাণ কমে। তাই দিনের মাথায় অন্তত ১৫-২০ মিনিট বরাদ্দ রাখবেন এই কাজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন