Hotel Check In Tips

৫ বিষয়: বেড়াতে গিয়ে হোটেলের ঘরে থাকতে শুরু করার আগে যাচাই করে নেওয়া জরুরি

হোটেলের ঘরে ঢুকেই নিজের বাড়ি মনে করে নেওয়ার আগে কিছু বিষয় যাচাই করে নেওয়া উচিত। তা হলে সফর সুখকর হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১১:৪৭
Share:

হোটেলের ঘরে ঢুকেই কিছু বিষয় যাচাই করে নেওয়া উচিত। ছবি: সংগৃহীত।

বেড়াতে গিয়ে কয়েকটি দিন স্বচ্ছন্দে থাকতেই পছন্দ করেন সকলে। তাই বেড়ানোর জায়গা ঠিক করে ফেলার পরের কাজটিই হয় ঠিকঠাক একটা হোটেল বুক করা। পরবর্তী কয়েক দিনের ঠিকানাটা তাই মনের মতো হওয়া জরুরি। তবে হোটেল যতই বিলাসবহুল হোক কিংবা মধ্যমানের, নতুন জায়গায় গিয়ে সতর্ক থাকা জরুরি। হোটেলের ঘরে ঢুকেই নিজের বাড়ি মনে করে নেওয়ার আগে কিছু বিষয় যাচাই করে নেওয়া উচিত। তাহলে সফর সুখকর হবে।

Advertisement

১) হোটেলের শৌচালয় ব্যবহার করার আগে সবচেয়ে জরুরি কাজ। কমোড হল জীবাণুর আতুঁরঘর। তাই ফ্লাশ না করে ব্যবহার করা ঝুঁকির হয়ে যাবে। তা ছা়ড়া হোটেলের শৌচালয়ের কমোড তো বাড়ির মতো ঘন ঘন ব্যবহার হয় না। ফলে কমোডে মাকড়সা, আরশোলার মতো পোকামাকড়ও লুকিয়ে থাকতে পারে। ফ্লাশ করলে সেই শব্দে কীটপতঙ্গ বাইরে বেরিয়ে আসবে।

২) হোটেলের ঘরের খাটের পাশের টেবিলে গ্লাস, জলের বোতল এবং আরও অনেক প্রয়োজনীয় জিনিস থাকে। তবে সেগুলি না ধুয়ে ব্যবহার করা ঠিক হবে না। বিশেষ করে গ্লাসে জল ঢেলে খাওয়ার আগে সেটি ভাল পরিষ্কার করে নিন। হোটেলের কর্মীদের কাছ থেকে জেনে নিন কাচের জগে যে জল রয়েছে সেটি টাটকা কি না।

Advertisement

হোটেলের ঘরে ঢুকেই দরজার লক ঠিক আছে কি না দেখুন। ছবি: সংগৃহীত।

৩) হোটেলের ঘরে ঢুকেই দরজার লক ঠিক আছে কি না, তা দেখে নিন। চাবি ছাড়াও হ্যাঁচকা টান মারলে দরজা খুলে যাচ্ছে কি না, সেটা এক বার যাচাই করে নেওয়া জরুরি। ঘুরতে বেরিয়ে দরকারি সব জিনিসপত্র সঙ্গে নিয়ে যাওয়া সম্ভব হয় না। প্রয়োজনীয় সামগ্রী যাতে নিশ্চিন্তে হোটলের ঘরে রেখে যেতে পারেন, সেই বিষয়টি নিশ্চিত করুন।

৪) হোটেলের বিছানায় ছারপোকার কামড় খাওয়ার অভিজ্ঞতা অনেকেরই আছে। তাই বিছানাটা এক বার দেখে নিন। চাদর তুলে গদিটা ঝেড়ে নিন। ছারপোকা থাকলে এমন তল্লাশিতে তা বেরিয়ে আসবে।

৫) বাইরে গিয়ে যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হয়। কোনও সমস্যা হলে ঘর থেকে দ্রুত বেরোনোর অন্য কোনও পথ আছে কি না, সেটি এক বার দেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন