Smell

মাংস রেঁধেছেন? সঙ্গীকে খাবার পরিবেশনের আগে হাত থেকে পেয়াঁজ, রসুনের গন্ধ দূর করবেন কী ভাবে

পারফিউমের গন্ধও ঢেকে দিতে পারে না পেঁয়াজ, রসুনের গন্ধকে। তবে কয়েকটি টোটকার কথা জেনে নিলে রসুন বা পেঁয়াজ কাটার পর গন্ধ থেকে মুক্তি পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৯:৪০
Share:

পেয়াঁজ, রসুনের গন্ধ খাবারে থাক, হাতে নয়। ছবি: সংগৃহীত।

খাবার থেকে পেঁয়াজ, রসুনের গন্ধ বেরোলে মন্দ লাগে না। কিন্তু সেই গন্ধ যখন হাতে লেগে থাকে, একরাশ বিরক্তি আসে মনে। পেঁয়াজ, রসুনের গন্ধ খুব ঝাঁঝালো হয়। সাবান, হ্যান্ডওয়াশ ব্যবহার করেও কোনও লাভ হয় না। এমনকি, পারফিউমের গন্ধও ঢেকে দিতে পারে না পেঁয়াজ, রসুনের গন্ধকে। তবে কয়েকটি টোটকার কথা জেনে নিলে রসুন বা পেঁয়াজ কাটার পর গন্ধ থেকে মুক্তি পাবেন।

Advertisement

মাজন

যে কোনও ফ্লোরাইডযুক্ত দাঁতের মাজন হাতে লাগিয়ে ভাল করে মাখিয়ে রেখে দিন। মিনিট দশেক অপেক্ষা করুন। তার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। গন্ধ চলে যাবে।

Advertisement

তেল

পেঁয়াজ বা রসুন কাটার আগে হাতে ভাল করে সর্ষের তেল মেখে নিন। তা হলে পেঁয়াজ, রসুনের গন্ধ হাতে লাগবে না। সব শেষে তেল ধুয়ে নিতে আগে সাবান মাখুন। তার পর ঠান্ডা জলে ধুয়ে নিন।

অ্যাপ্‌ল সিডার ভিনিগার

ওজন কমাতে অ্যাপ্‌ল সিডার ভিনিগার বেশ কার্যকরী। তবে এই ভিনিগার কিন্তু হাতের গন্ধ দূর করতেও কাজে আসে। অ্যাপ্‌ল সিডার ভিনিগার কয়েক ফোঁটা নিয়ে হাতে মাখিয়ে নিন। মিনিট ১৫ পর ঠান্ডা জলে ধুয়ে নিন, গন্ধ চলে যাবে।

নুন ও সাবান জল

সাবান দিয়ে হাত ধুলেও অনেক সময় শুধু গন্ধ যাবে না। তাই সাবান জলে একটু নুন মিশিয়ে নিয়ে ভাল করে হাতে লাগিয়ে রাখুন। কিছু সময় পর ঠান্ডা জলে হাত ধুয়ে নিন, গন্ধ থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন