Cleaning Tips

মাছ ধোয়ার পর হাতের আঁশটে গন্ধ যেতে চায় না? ঘরোয়া টোটকায় ভরসা রাখুন

মাছ ধোয়ার পর স্বাভাবিক ভাবেই হাতে একটা আঁশটে গন্ধ হয়ে যায়। বহু বার হ্যান্ডওয়াশ ব্যবহার করেও এই গন্ধ সহজে যেতে চায় না। তবে ঘরোয়া কয়েকটি উপকরণের ব্যবহারেই কিন্তু হাতের গন্ধ দূর হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ২০:০৯
Share:

ঘরোয়া কয়েকটি উপকরণের ব্যবহারেই কিন্তু হাতের আঁশটে গন্ধ দূর হতে পারে। প্রতীকী ছবি।

খেতে ভালবাসলেও অনেকেই মাছের আঁশটে গন্ধ সহ্য করতে পারেন না। কিন্তু বাড়িতে মাছ আনার পর সেগুলি পরিষ্কার করতে গেলেই হাতে আঁশটে গন্ধ হয়ে যায়। বহু বার হ্যান্ডওয়াশ ব্যবহার করেও এই গন্ধ সহজে যেতে চায় না। তবে ঘরোয়া কয়েকটি উপকরণের ব্যবহারেই কিন্তু হাতের আঁশটে গন্ধ দূর হতে পারে।

Advertisement

১) হাতের আঁশটে গন্ধ দূর করতে ভরসা রাখতে পারেন কফির উপর। সামান্য পরিমাণ কফি হাতে ঢেলে ভাল করে স্ক্রাবারের মতো ঘষে নিন। নিমেষে দূর হবে গন্ধ।

২) হেঁশেলে ভিনিগার আছে? তা হলে হাতের আঁশটে গন্ধ নিয়ে চিন্তা করবেন না। একটি বাটিতে ভিনিগারের সঙ্গে কয়েক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। মাছ ধোয়ার পর সেই মিশ্রণটি হাতে মেখে নিন। গন্ধ দূর হবে।

Advertisement

৩) পুড়ে গেলে যেমন দাঁতের মাজন দারুণ কাজে আসে, তেমনই আঁশটে গন্ধ দূর করতেও চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন মাজনের উপর। মাছ ধোয়া কিংবা ম্যারিনেট করার পর দু’হাতের তালুতে ভাল করে মাজন মেখে নিন। কিছু ক্ষণ পর হাত থেকে দূর হবে গন্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন