Bread Care Tips

৩ উপায়: মেনে চললে বর্ষায় বেশ কিছু দিন ভাল থাকবে পাউরুটি

বর্ষায় পাউরুটি ভাল রাখা সহজ নয়। তবে বাড়িতে পাউরুটি সংরক্ষণের আগে কিছু নিয়ম মেনে চলতে হয়।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ২০:৫৫
Share:

পাউরুটি ভাল রাখুন সহজেই। ছবি:সংগৃহীত।

বাচ্চার স্কুলের টিফিন থেকে ছুটির দিনে সকালের জলখাবার— উপমা কিংবা ডিম টোস্ট, বাঙালির পাতে আলো করে থাকে পাউরুটি দিয়ে বানানো এমনই কিছু পদ। বাড়িতে পাউরুটি থাকলে জলখাবার কী হবে, তা নিয়ে ভাবনা খানিকটা দূর হয়। তাই অনেকেই পাউরুটি মজুত রাখেন বাড়িতে। কিন্তু ফ্রিজে পাউরুটি ঢুকিয়ে রাখলেও কত দিন তা ভাল থাকবে তা অনেকেরই অজানা। বাড়িতে বাইরের তাপমাত্রায় রাখলেই বা কত দিন ধরে তা খাওয়া স্বাস্থ্যসম্মত, তা-ও স্পষ্ট নয় অনেকের কাছেই। এমনিতেই পাউরুটি কেনার সময় প্যাকেটে তার মেয়াদকাল দেখেই কেনা উচিত। প্যাকেটের ভিতর পাউরুটির মেয়াদ তিন-চার দিন থাকে। দ্রুত মেয়াদকাল উত্তীর্ণ হয়ে যায়, এমন পাউরুটি না কেনাই ভাল। বাড়িতেও পাউরুটি সংরক্ষণের আগে কিছু নিয়ম মেনে চলতে হয়।

Advertisement

ফ্রিজে রাখুন

ঘরের তাপমাত্রায় পাউরুটি রাখার চেয়ে ফ্রিজে ঢুকিয়ে রাখতে পারেন। তাতে পাউরুটির গায়ে ছত্রাক ধরে যাওয়ার ভয় থাকবে না। তবে ফ্রিজে রাখছেন মানেই দীর্ঘ দিন ভাল থাকবে, তেমনও নয়। ফ্রিজে রাখা পাউরুটিও তিন-চার দিন পর্যন্ত ঠিকঠাক থাকে। তার পর আর না খাওয়াই ভাল।

Advertisement

ব্রেডবক্স

পাউরুটি টাটকা রাখতে ব্যবহার করতে পারেন ব্রেডবক্স। অনেকেই পাউরুটি ফ্রিজে রাখেন। ফ্রিজে রাখা পাউরুটি আর্দ্রতার কারণে শক্ত হয়ে যায়। ফ্রিজে খোলা অবস্থায় পাউরুটি না রাখাই ভাল। এতে পাউরুটির খাদ্যগুণও নষ্ট হয়ে যায়। তার চেয়ে ব্রেডবক্সে ভরে ফ্রিজে রাখুন। ভাল থাকবে বেশ কিছু দিন।

ব্রাউন পেপার

ব্রেডবক্সে পাউরুটি ভরে ফ্রিজে রাখলেই যদি ভেবে থাকেন, দীর্ঘ দিন ভাল থাকবে, সেই ভাবনা ভুল। পাউরুটি ভাল রাখার সেরা উপায় হল ব্রাউন পেপারে মুড়ে রাখা। ব্রাউন পেপারে মুড়ে রাখলে মেয়াদ শেষ হওয়া পর্যন্ত ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন