Green Tea

নায়িকাদের মতো চেহারা পেতে রোজ গ্রিন টি খাচ্ছেন? সুফল পেতে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

শুধু ধারাবাহিক ভাবে খেলেই হবে না, গ্রিন টি খাওয়ার কিছু নিয়ম রয়েছে। সেগুলি মেনে না চললে গ্রিন টি খেয়েও কোনও লাভ হয় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৭:৫১
Share:

নিয়ম মেনে খান গ্রিন টি। ছবি:সংগৃহীত।

ঘন দুধ, চিনি দেওয়া চায়ের বদলে স্বাস্থ্যসচেতন বাঙালির ঘুম ভাঙে গ্রিন টি-র কাপে চুমুক দিয়ে। ফিট থাকার প্রস্তুতি সকাল থেকেই শুরু হয়ে যায়। ওজন নিয়ন্ত্রণে রাখতে গ্রিন টি-র তুলনা নেই। নিয়ম করে যদি গ্রিন টি খাওয়া যায়, তা হলে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। তবে শুধু ধারাবাহিক ভাবে খেলেই হবে না, গ্রিন টি খাওয়ার কিছু নিয়ম রয়েছে। সেগুলি মেনে না চললে গ্রিন টি খেয়েও কোনও লাভ হয় না।

Advertisement

খালি পেটে খাওয়া

মুখ ধোয়ার আগেই গ্রিন টি-র কাপে চুমুক দেন অনেকে। এই অভ্যাস কিন্তু স্বাস্থ্যকর নয়। খালি পেটে গ্রিন টি খেলে গ্যাস, অম্বল, বদহজমের সমস্যা দেখা দেয়। গ্রিন টি-তে রয়েছে ট্যানিন। পেট খালি থাকলে ট্যানিন হজমের গোলমাল তৈরি করে। আর কিছু না হোক, অন্তত এক গ্লাস জল খেয়েও গ্রিন টি খাওয়া জরুরি।

Advertisement

বেশি পরিমাণে খাওয়া

গ্রিন টি ওজন কমাতে সাহায্য করে, সেটা ঠিক। দ্রুত ওজন কমাতে অনেকে আবার দিনে কয়েক বার গ্রিন টি খেতে শুরু করেন। এই ভাবনা ভুল। বেশি গ্রিন টি খেলেই রোগা হওয়া সম্ভব, বিষয়টি ততটাও সহজ নয়। বরং পরিমাণে বেশি খেলে অনিদ্রা, উদ্বেগ, হজমের সমস্যা দেখা দিতে শুরু করে।

রাতে খাওয়া

বাঁ দিকে)কৃতি শ্যানন এবং কিয়ারা আডবাণী (ডান দিকে) । ছবি: সংগৃহীত।

কফি, লিকার চায়ের বদলে গ্রিন টি খান অনেকে। রাতে অফিস থেকে ফেরার পর গরম ধোঁয়া ওঠা গ্রিন টি-র কাপে চুমুক দেওয়া অনেকেরই অভ্যাস। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, রাতে গ্রিন টি খাওয়ার ফলে ঘুমের চক্রে ব্যাঘাত ঘটতে পারে। ঘুমের অন্তত ২-৩ ঘণ্টা আগে গ্রিন থেকে টি না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন